শনিবার, এপ্রিল ২৭ ২০২৪ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রক্তদাতার সন্ধান দেবে শাকিলের তৈরি অ্যাপ

সাইবারবার্তা ডেস্ক:  রবিউল ইসলাম শাকিল, জন্ম বগুড়ার সোনাতলা। বাবার মো. ওমর ফারুক পেশায় শিক্ষক। তিনি বালিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষক। মা মোছা. শাহিনুর বেগম একজন গৃহিণী।

রবিউল সোনাতলা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন ছাত্র। শাকিল পড়াশুনার পাশাপাশি কবিতা আবৃত্তি, বিতর্ক এবং সঞ্চালনা করে থাকেন। এর পাশাপাশি সে সোনাতলা খেলাঘর উপজেলা আসরের একজন সক্রিয় সদস্য।

রবিউল ইসলাম শাকিল শখের বশে ২০২০ সাল থেকে ওয়েবসাইট ডেভলপ করা শেখে। এরই ধারাবাহিকতায় শাকিল ২০২০ সালের শেষের দিক থেকে অ্যাপস তৈরি করার জন্য আগ্রহী হয়ে ওঠে। শাকিল ২০২১ সালের প্রথমদিক থেকে শুরু করেন ‘হিরো অব বগুড়া’ অ্যাপস তৈরির কাজ।

‘হিরো অব বগুড়া’ তৈরির পিছনের গল্প জানতে চাইলে শাকিল বলেন, ‘একদিন আমার বন্ধুর আম্মুর জন্য রক্তের প্রয়োজন হয়। আর এই রক্ত সংগ্রহ করতে গিয়ে আমাকে অনেক বিড়ম্বনায় পড়তে হয়। তাই হঠাৎ মাথায় আসে এরকম একটি অ্যাপস তৈরি করার। যেখান থেকে রক্ত গ্রহীতারা প্রয়োজনীয় রক্ত গ্রুপের রক্তদাতাকে খুঁজে পাবে খুব সহজে। সেখান থেকেই মূলত আমার এই অ্যাপস তৈরি করা।

অ্যাপস সম্পর্কে শাকিল আরও বলেন, ‘এখানে রয়েছে রক্তদাতা এবং রক্তগ্রহীতার জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা। রক্তগ্রহীতাদের জন্য রয়েছে রক্তদাতাকে খুঁজে পাওয়ার সুবিধা। এছাড়াও বগুড়া জেলার ১২টি উপজেলা এবং ১২টি উপজেলার ইউনিয়ন সমূহকে আলাদা আলাদা সেকশনে ভাগ করা।

যার ফলে নিজ উপজেলার ও ইউনিয়নের রক্তদাতাকে খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। এখানে রয়েছে রক্তদাতার নাম্বার যেখান থেকে কল চিহ্নের উপর চাপ দিলেই রক্তদাতার নাম্বারে ফোন যাবে। এ ছাড়াও রক্তদাতাকে ই-মেইল করেও চাওয়া যাবে রক্ত। হেল্পলাইন নাম্বারে ফোন করে যেকোনো সমস্যার সমাধান পাওয়ার জন্য রয়েছে এডমিন নাম্বার’।

অ্যাপসটির নামকরণ সম্পর্কে শাকিল বলেন, ‘হিরো অব বগুড়া’ অ্যাপসে রক্তদাতাকে হিরো বলে অবহিত করা হয়েছে। যেহেতু অ্যাপসটি বগুড়াকেন্দ্রিক তাই পুরোটা মিলিয়ে ‘হিরো অব বগুড়া’ নাম রাখা হয়। ভবিষ্যতে পুরো বাংলাদেশকে নিয়ে এমন অ্যাপ তৈরির পরিকল্পনা রয়েছে। যার ফলে এই অ্যাপসের মাধ্যমে সুবিধা ভোগ করতে পারবে বাংলাদেশের সব মানুষ’।

সোনাতলা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিয়ার রহমান বলেন, ‘শাকিল আমার প্রতিষ্ঠানের এসএসসি ২০২১ বর্ষের শিক্ষার্থী। সে বিজ্ঞানভিত্তিক কাজের সাথে থেকেছে এবং অনেক ভালো কিছু আমাদের উপহার দিয়েছে।

কিন্তু এবারের উদ্ভাবনীটা ছিল অন্যরকম। এবারও মানবকল্যাণের জন্য রক্তদাতা এবং রক্তগ্রহীতাদের নিয়ে তৈরি করেছে অ্যাপ। এর ফলে অসহায় মুমূর্ষু রোগীরা সহজে রক্তদাতা খুঁজে পাবে। ওর জন্য অনেক শুভ কামনা থাকল’।

অ্যাপসটি তৈরি করতে আর্থিকভাবে সহায়তা করেছেন সোনাতলা উপজেলা ইউএনও জনাব সাদিয়া আফরিন, সোনাতলা পৌরসভার মেয়র জনাব আলহাজ্ব জাহাঙ্গীর আলম আকন্দ নান্নুসহ বেশকিছু শুভাকাঙ্ক্ষী।

শাকিল বলেন, অ্যাপসটি তৈরির আইডিয়া দেন এম এম মেহেরুল ইসলাম। এছাড়াও উৎসাহ দিয়েছেন, সোনাতলা উপজেলা খেলাঘর আসরের সভাপতি মহসিন আলী তাহা, লেখক ও প্রভাষক ইকবাল কবির লেমন ও শাহনেওয়াজ শিহাব। সৌজন্যে: প্রিয় ডট কম

(সাইবারবার্তা.কম/এনটি/জেডআই/২৪মার্চ ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ