বুধবার, ফেব্রুয়ারি ২৮ ২০২৪ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

‘নৈতিকতাহীন শিক্ষা জাতির উন্নতি করতে পারে না’

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: শিক্ষার সঙ্গে নৈতিকতা না থাকলে, আধ্যাত্মিকতা না থাকলে সেই শিক্ষা জাতির উন্নতি করতে পারে না বলে মন্তব্য করেছেন দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আ. খ. ম. আবুবকর সিদ্দীক। শুক্রবার সকালে দারুননাজাত একাডেমির শুভ উদ্বোধন, পুরস্কার বিরতণ ও দোয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আ. খ. ম. আবুবকর সিদ্দীক বলেন, “দেশে হাজারও শিক্ষা প্রতিষ্ঠান আছে। তারপরেও এটা পর্যাপ্ত নয়। আজকে সমাজ, রাষ্ট্রসহ সবখানে আস্থার সংকট। বিশ্বাসের সংকট। সবাই মনে করে না জানি আমি ঠকে যাচ্ছি।”

দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ বলেন, “কারো সঙ্গে আমাদের বৈরিতা নয়। শত্রুতা নয়। আমরা সবাই কাজ করছি। তবে একেকজনের একেক উদ্দেশ্য। আমরা একটা ভিন্ন লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে কাজ করছি। সেটা হলো শিশুদের মধ্যে নৈতিক শিক্ষার ভিত্তি ছোটবেলা থেকেই তৈরি করে দেওয়া। সবার আন্তরিকতা, সততা, সচ্ছতা থাকলে এই কাজে সফল হওয়া সম্ভব।”

একই অনুষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শহিদুল হক বলেন, “দেশ ও জাতির উন্নয়নে ইসলামী শিক্ষার পাশাপাশি বহুমাত্রিক জ্ঞান-বিজ্ঞান চর্চা আবশ্যক।”

অনুষ্ঠানে আরও ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এ বি এম ছিদ্দিকুর রহমান খান,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক আব্দুল্লাহ যোবায়ের, দারুননাজাত একাডেমির সিইও নাজমুল ইসলাম প্রমুখ।

(সাইবারবার্তা.কম/কম/জেডএইচ)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ