বৃহস্পতিবার, মে ২ ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

৩০০টি স্কুল অফ ফিউচারে গড়ে তোলা হবে রোবটিক্স ক্লাব : পলক

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: আগামী বছর সরকারিভাবে ৬৪ জেলায় রোবটিক্স এক্টিভেশন কার্যক্রম এবং ৮টি বিভাগীয় শহরে রোবটিক্স কর্মশালা আয়োজন করার পাশাপাশি ২০২২ সালের মধ্যে ৩০০টি ফিউচার অফ স্কুল নির্মাণে রোবটিক্সকে সংযুক্ত করার আশাবাদ ব্যাক্ত করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

তিনি বলেছেন, শিক্ষক অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে ৩০০টি স্কুল অফ ফিউচারে গড়ে তোলা হবে রোবটিক্স ক্লাব যেখানে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় প্রয়োজনীয় দক্ষতা যেমন- আরডুইনো, ইন্টারনেট অফ থিংস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেসের সঙ্গে শিশুদের পরিচয় করানো হবে।

 

সোমবার অনলাইনে অনুষ্ঠিত ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন ইচ্ছের কথা তুলে ধরেন প্রতিমন্ত্রী।

 

এসময় ‘রোবটিক্স বিলাসিতা নয়, বরং নিত্য প্রয়োজনীয় বিষয়’ নিয়ে একটি উপস্থাপনা পেশ করে আগামী ২০২২ সালে সারাদেশে রোবটিক্স মেলা আয়োজনের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান তিনি।  এছাড়াও মানুষের জীবনের ঝুকি থাকে এমন কাজগুলোতে রোবটের আরো বেশি ব্যবহার করার জন্য অর্থায়নসহ তরুণ শিক্ষার্থী এবং গবেষকদের উৎসাহিত করার আশ্বাস দেন প্রতিমন্ত্রী। আগামী বছর দেশে একটি রোবটিকস ফেস্টিবাল করা হবে বলেও জানান জুনাইদ আহমেদ পলক।

 

কম্পিউটার কাউন্সিলের সভাপতি ড. মোঃ আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.হাফিজ মুহম্মদ হাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর বক্তব্য রাখেন।

 

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.লাফিফা জামাল।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৮ সেপ্টেম্বর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ