বুধবার, ফেব্রুয়ারি ২৮ ২০২৪ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

 ‘মোস্ট ইনোভেটিভ ডিজিটাল’ ব্যাংক স্বীকৃতি পেল স্ট্যান্ডার্ড চার্টার্ড

স্টাফ রিপোর্টার, সাইবারবার্তা: স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ সম্প্রতি ইন্টারন্যাশনাল বিজনেস ম্যাগাজিন অ্যাওয়ার্ডে ‘বেস্ট সিএসআর ব্যাংক’ এবং ‘মোস্ট ইনোভেটিভ ডিজিটাল ব্যাংক’ হওয়ার সুনাম অর্জন করেছে।

 

বাংলাদেশে ‘বেস্ট সিএসআর ব্যাংক’ এবং ‘মোস্ট ইনোভেটিভ ডিজিটাল ব্যাংক’ খেতাব অর্জনের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড সাসটেইনেবিলিটি এবং কমিউনিটির সম্পৃক্ততায় বিভিন্ন ধরনের কাজ করেছে যা বাংলাদেশের বিকাশমান সামাজিক, পরিবেশগত , অর্থনৈতিক এবং উন্নয়নমূলক চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ। সাম্প্রতিক মাসগুলিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বেশ অসাধারণ কিছু সিএসআর কার্যক্রম করেছে, যেমন ফ্রেন্ডশিপের সহযোগিতায় চরাঞ্চলে প্রায় ৭,০০০ প্রান্তিক কৃষককে কৃষি সহায়তা প্রদান; তিনটি কমিউনিটি হাসপাতালের সক্ষমতা বৃদ্ধির জন্য অক্সিজেন প্ল্যান্ট প্রদান; এবং সুবিধাবঞ্চিত যুবকদের জন্য ইউসেপ এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা। এছাড়াও অন্যান্য অনেক কার্যক্রমের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য সারা বাংলাদেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড হাজার হাজার গাছ রোপণ করেছে এবং শিক্ষার প্রসার ঘটাতে অনলাইন ও অফলাইনে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড আন্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী বলেন, “আমাদের সময়োপযোগী ডিজিটাল ল্যান্ডস্ক্যাপ নির্ধারণ করে যে, আমরা কীভাবে আমাদের কাস্টমার, ক্লায়েন্ট এবং কমিউনিটির সাথে যোগাযোগ স্থাপন করবো। আমরা ফিউচার ফিটনেস-এর কথা মাথায় রেখে আমাদের সাধ্যমতো তরুণ প্রজন্মের জন্য দেশব্যাপি অনলাইন প্রশিক্ষণ কর্মসূচী সহজলভ্য করার চেষ্টা করছি। চরের বাসিন্দা উন্নয়নে কাজ এবং গ্রামীণ হাসপাতালগুলোয় অক্সিজেন প্ল্যান্ট অনুদানের মাধ্যমে আমরা তাদের সক্ষমতা বৃদ্ধির চেষ্টা করেছি। নতুন পেপারলেস ডিজিটাল সল্যুশনের মাধ্যমে ক্লায়েন্ট এবং কাস্টমাররা আর সহজ ও টেকসই ২৪/৭ ক্যাশলেস ব্যাংকিং সুবিধা পাবেন। ইন্টারন্যাশনাল বিজনেস ম্যাগাজিন কর্তৃক এই স্বীকৃতি আমাদের ব্যাংকের প্রতি মানুষের আস্থা নির্ভরযোগ্যতার প্রমাণস্বরূপ। আমরা ব্যাংকিং সেবার বাইরেও দেশ ও জাতির উন্নয়নে অংশীদার হিসেবে ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।”

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড সেরা মানের অভিজ্ঞতা প্রদান, রূপান্তরমূলক প্রবৃদ্ধি অর্জন এবং ক্যাশলেস খাতে সফলতার লক্ষ্যে ক্রমাগত নতুন প্রযুক্তি উদ্ভাবন ও প্রয়োগের জন্য ‘মোষ্ট ইনোভেটিভ ডিজিটাল ব্যাংক’ হিসেবে পুরস্কৃত হয়েছে। ২০২২ সালেও দেশের ব্যাংকিং খাতে বিভিন্ন ‘প্রথম’-এর প্রবর্তক হিসেবে সুনাম অর্জন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড, যার মধ্যে রয়েছে; ‘প্রথম এন্ড-টু-এন্ড ডিজিটাল ক্রস-বর্ডার লেটার অব ক্রেডিট’ প্রেরণ, ‘প্রথম স্বয়ংক্রিয় ওভার-দ্য-উইকেন্ড ঋণ বিতরণ, ‘ক্লায়েন্টদের জন্য চাহিদা মতো ক্যাশ ম্যানেজমেন্ট তৈরি’ ইত্যাদি। ক্লায়েন্টদের সুবিধার পাশাপাশি নিরাপত্তা ও স্বচ্ছতা প্রদানের জন্য এসসি মোবাইল অ্যাপ্লিকেশন এবং অনলাইন আই-ব্যাংকিং পোর্টালকেও আপগ্রেড করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

 

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। দেশের সমৃদ্ধিতে ভূমিকা রাখার অংশ হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ২০২২ সালে ২৫টিরও বেশি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেয়েছে। -বিজ্ঞপ্তি

(সাইবারবার্তা.কম/বি./এমকে/০১মে২০২৩/১৪৪৫)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ