রবিবার, মে ১৯ ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ভার্চুয়াল যোগাযোগে এগিয়ে আওয়ামী লীগ-জামায়াত

রেজওয়ানুল ইসলাম, সাইবারবার্তা: গণমানুষের সঙ্গে যোগাযোগে দেশের রাজনৈতিক দলগুলো ইন্টারনেটের সুবিধাকে কাজে লাগাচ্ছে। নিজেদের কার্যক্রম সাধারণ মানুষের কাছে পৌঁছাতে সাংগঠনিক ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে তারা ব্যবহার করছে। তবে মূল ধারার কয়েকটি দলের মধ্যেই এই চর্চা বেশি হচ্ছে। ভার্চুয়ালি এসব গণযোগাযোগে সবার থেকে এগিয়ে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ ও যুদ্ধাপরাধের অভিযোগে কোনঠাসা বাংলাদেশ জামায়াতে ইসলামী।

 

অ্যালেক্সা র‌্যাংকিংয়ে আওয়ামী লীগের ওয়েবসাইট বাংলাদেশের ওয়েবসাইটগুলোর মধ্যে ৭৬৮তম, জামায়াতের ১১ হাজার ৬৯৯তম এবং বিএনপি ও জাতীয় পার্টির ওয়েবসাইট কোনো র‌্যাংকিংয়ে নেই।

 

আওয়ামী লীগ:

দেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের সক্রিয় কার্যক্রম ইন্টারনেটে চোখে পড়ে। albd.org ওয়েবসাইটে বাংলা ও ইংরেজি ভাষায় দলীয় কার্যক্রমের বিভিন্ন তথ্য প্রকাশ করা হচ্ছে৷ দলটির পরিচিতি ও ইতিহাসের পাশাপাশি দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যক্রমের নিয়মিত সংবাদ ওয়েবসাইটটিতে আপডেট পাওয়া যাচ্ছে।

 

পাশাপাশি সামাজিক যোগাযোগের ক্ষেত্রে দলটি রয়েছে সব থেকে এগিয়ে৷ ২৯ লাখের বেশি ফেসবুক ব্যবহারকারী দলীয় পেজটি অনুসরণ করছে। দলটির এক সপ্তাহের কার্যক্রম পর্যালোচনা করে দেখা গেছে, পেজটিতে গত ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত মোট ৫৪টি পোস্ট শেয়ার করা হয়েছে এবং তা শেয়ার ও লাইকে যুক্ত হয়েছেন হাজার হাজার ব্যবহারকারী।  এছাড়া টুইটার ও ইউটিউবেও দলটির কার্যক্রম চোখে পড়ার মতো।

 

বিএনপি:

পাশাপাশি দেশের অন্যতম জনপ্রিয় রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির অফিসিয়াল ওয়েবসাইট (bnpbd.org) থাকলেও এতে নিয়মিত তথ্য প্রকাশ হচ্ছে না। ওয়েবসাইটটিতে সবশেষ প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়েছে ২০১৯ সালের ২৬ আগস্ট মাগুরার কমিটি গঠন বিষয়ে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যেমে তাদের উপস্থিতি বেশ সক্রিয়। তাদের কোনো ফেরিফাইড ফেসবুক পেজ পাওয়া যায়নি।

 

দলীয় ওয়েবসাইটে দেয়া ফেসবুক পেজে অনুসরণকারী ৪০ হাজারের বেশি। তবে বিএনপির নামে আরেকটি সক্রিয় ফেসবুক পেজে ১২ লাখের বেশি অনুসরণকারী রয়েছে। পাশাপাশি গত এক সপ্তাহের ফেসবুক পেজের কার্যক্রম পর্যালোচনা করে দেখা গেছে, পেজটিতে ২৬ মার্চ থেকে ৬ এপ্রিল ভিডিও, সাক্ষাৎকারসহ মোট ১৭৬টি পোস্ট শেয়ার করা হয়েছে। এসব পোস্টে শেয়ার ও লাইক দিয়েছেন হাজার হাজার ফেসবুক ব্যবহারকারী। পেজটিতে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নানা সংবাদ নিয়মিত প্রকাশ করা হয়৷

 

জামায়াত: 

ভার্চুয়াল যোগাযোগে আওয়ামী লীগের পর তুলনামূলক এগিয়ে আছে জামায়াতে ইসলামী। দলটির অফিসিয়াল ওয়েবসাইটে (jamaat-e-islami.org) সাংগঠনিক কার্যক্রম, তথ্যকোষ, সংবাদ, বিভিন্ন ঘটনা ও বিষয়ভিত্তিক দেয়া দলীয় বিবৃতি নিয়মিত প্রকাশ করা হচ্ছে। ওয়েবসাইটটি বাংলা-ইংরেজি দুটি ভাষাতেই সক্রিয়৷ এছাড়া আরবী ভাষারও একটি অপশন আছে ওয়েবসাইটে৷ নিয়মিত খবরাখবর ছাড়াও ভিডিও এবং সাক্ষাৎকারসহ নানা অপশন রয়েছে ওয়েবসাইটটিতে৷ নিজেদের আদর্শ প্রচারের জন্য বেশ সক্রিয় জামায়াতের এই সাইটটি৷

 

সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুকেও বেশ সক্রিয় জামায়াত। দলটির ভেরিফাইড ফেসবুক পেজটি ১৫ লাখের বেশি ব্যবহারকারী অনুসরণ করছে। এতে বিভিন্ন পোস্ট নিয়মিত আপডেট দেয়া হয়। দলটির গত এক সপ্তাহের ফেসবুক পেজের কার্যক্রম পর্যালোচনা করে দেখা গেছে, ২৬ মার্চ থেকে ৬ এপ্রিল পেজটিতে মোট ৩২টি পোস্ট শেয়ার করা হয়েছে। টুইটার ও ইউটিউবেও অনেক সক্রিয় জামায়াত।

 

জাতীয় পার্টি:

এছাড়া জাতীয় সংসদের ‘প্রধান বিরোধী দল’ জাতীয় পার্টির কোনো অফিসিয়াল ওয়েবসাইট সক্রিয় পাওয়া যায়নি৷  এই পার্টির সামাজিক যোগাযোগ মাধ্যেমের অবস্থাও বেশ নাজুক৷ তাদের কোনো ভেরিফাইড ফেসবুক পেজ নেই। দলটির নামে পাওয়া একটি ফেসবুক পেজে লাইক রয়েছে ৫৭ হাজারের বেশি। এছাড়া গত এক মাসে মাত্র ১৪টি পোস্ট শেয়ার করা হয়েছে পেজটিতে।

 

এছাড়া এসব রাজনৈতিক দলের বাইরেও আরও কয়েকটি রাজনৈতিক দলের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় কার্যক্রম রয়েছে। কিন্তু এইসবে নেতাদের কিছু সচিত্র এবং ভিডিও প্রতিবেদন ছাড়া তেমন উল্লেখযোগ্য কিছু নেই৷

 

(সাইবারবার্তা.কম/আরআই/এমএ/৭এপ্রিল২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ