শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ফেসবুক ছাড়ার ঘোষণা ডিজিটাল মুদ্রা প্রধানের

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ২০১৪ সালে পেপাল ছেড়ে ফেসবুকের মেসেজিং সেবার ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছিলেন ডেভিড মার্কাস। পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটির ডিজিটাল মুদ্রা প্রকল্পের হাল ধরে শেষ পর্যন্ত ফেসবুক ছাড়ার ঘোষণা দিলেন তিনি। ফেসবুকের ডিজিটাল মুদ্রা ‘ডিয়েম’ এবং ওয়ালেট অ্যাপ ‘নোভি’র নির্মাণ প্রকল্পের নেতৃত্ব দিচ্ছিলেন মার্কাস।

 

তাঁর প্রস্থান মেটা প্ল্যাটফর্মসের আর্থিক প্রযুক্তি বিভাগটিকে বিপাকে ফেলবে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ক্রিপ্টোকারেন্সির বাজারে ফেসবুক নিজের অবস্থান শক্ত করার জন্য পরীক্ষামূলকভাবে নিজস্ব ডিজিটাল ওয়ালেট ও মুদ্রাও তৈরি করে। ডিজিটাল মুদ্রা খাতে ব্যবসা করার জন্য ফেসবুক ‘নির্ভরযোগ্য’ নয় বলে আপত্তি তুলেছেন পশ্চিমা আইন প্রণেতাদের অনেকেই।

 

সহকর্মী স্টেফানি ক্যাসরিয়েল তাঁর স্থলাভিষিক্ত হবেন বলে জানিয়েছেন মার্কাস। এক ফেসবুক পোস্টে তিনি বলেছেন, ‘নোভি উন্মুক্ত করার পর যদিও অনেক কিছুই করার আছে এবং লেনদেনে ও আর্থিক ব্যবস্থার পরিবর্তনের প্রয়োজনীয়তা নিয়ে আমি বরাবরের মতোই উৎসাহী। আমার উদ্যোক্তা সত্তা সেটি ভুলে থাকতে বলছে আমাকে।’

 

ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ‘তোমার নেতৃত্ব না থাকলে আমরা ডিয়েম নিয়ে এত বড় পদক্ষেপ নিতাম না। আমি কৃতজ্ঞ যে তুমি মেটাকে এমন একটি প্রতিষ্ঠানে পরিণত করেছ, যেখানে আমরা বড় বাজি ধরতে পারি।’ সূত্র : রয়টার্স।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২ ডিসেম্বর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ