শনিবার, মে ১৮ ২০২৪ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফেসবুকের পাসওয়ার্ড চুরির দায়ে জনপ্রিয় ৯টি অ্যাপ নিষিদ্ধ করল গুগল

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: গোপনীয়তা নীতিমালা ভঙ্গের দায়ে অ্যান্ড্রয়েড অ্যাপ সরিয়ে ফেলার ধারাবাহিকতা থামছেই না। এই ধারাবাহিকতায় সম্প্রতি নয়টি জনপ্রিয় অ্যাপকে প্লে স্টোর থেকে সরিয়ে ফেলেছে গুগল। খবর এনগ্যাজেট।

 

ড. ওয়েব অ্যানালিস্টস সম্প্রতি কয়েকটি অ্যাপ চিহ্নিত করে যেগুলো ট্রোজানের মাধ্যমে ফেসবুকের লগইন তথ্য চুরি করে। এরপরই উক্ত নয়টি অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলে গুগল। অ্যাপগুলোর নাম উল্লেখ করা না হলেও এগুলোর সম্মিলিত ডাউনলোড সংখ্যা ৫৮ লাখের বেশি। এছাড়া হরোস্কোপ ডেইলি এবং রাবিশ ক্লিনারের মতো সহজে সার্চ করা নাম ব্যবহার করেছে।

 

অ্যাপগুলো ব্যবহারকারীদের বাস্তবিক ফেসবুক সাইন-ইন পেজে নিয়ে যেতো, এরপর কমান্ডের মাধ্যমে জাভাস্ক্রিপ্ট লোভ করতে এবং প্রবেশ করানো ইউজার নেম ও পাসওয়ার্ড সংরক্ষণ করে সার্ভারে নিয়ে নিতো। এছাড়া অথোরাইজেশন সেশন থেকে কুকিস চুরিও করেছে অ্যাপগুলো।

 

প্রতিটি ক্ষেত্রেই ফেসবুককে লক্ষ্য করা হয়েছে, তবে অ্যাপ নির্মাতারা ব্যবহারকারীকে অন্যান্য ইন্টারনেট সেবায়ও নিয়ে যেতে পারতো। অ্যাপগুলোতে পাঁচ ধরণের ম্যালওয়্যার থাকলেও তথ্য চুরি করতে সবগুলোতে একই জাভাস্ক্রিপ্ট কোড এবং কনফিগারেশন ফাইল ফরম্যাট ব্যবহার করা হয়েছে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ