শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

প্রবাসীদের তথ্য জানার নতুন দুয়ার অ্যাপ প্রবাসী

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: প্রবাসীদের প্রয়োজনীয় সব ধরনের সঠিক তথ্য দিতে চালু হলো ‘প্রবাসী’ নামের একটি অ্যাপ। স্মার্টফোনে এই অ্যাপ নামিয়ে প্রবাসী এবং প্রবাসে যেতে ইচ্ছুক ব্যক্তিরা সব ধরনের তথ্য পাবেন। মঙ্গলবার (৩০ মার্চ) বিকালে রাজধানীর একটি হোটেলে প্রবাসী অ্যাপের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর পাঁচ লাখেরও বেশি মানুষ পাড়ি জমান বিদেশের মাটিতে। এই বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বিপুলসংখ্যক প্রবাসীর জন্য সহজে, স্বাচ্ছন্দ্যে সেবা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তিকে হাতিয়ার বানাতে হবে। কারণ, প্রযুক্তি শুধু স্বচ্ছতাই নিশ্চিত করে না, সময় ও অর্থেরও সাশ্রয় ঘটায়। এ ক্ষেত্রে প্রবাসী অ্যাপ প্রবাসীদের জন্য নতুন দুয়ার উন্মোচন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিবছর পাঁচ লাখেরও বেশি মানুষ কাজ ও গুণগত জীবনযাত্রার আশায় পাড়ি জমান বিদেশে। প্রায় ২৪ হাজার শিক্ষার্থী যান বিশ্বের বিভিন্ন প্রান্তে। এ ছাড়া প্রায় ৭৫ লাখেরও বেশি প্রবাসী তো রয়েছেনই পৃথিবীজুড়ে। বিদেশযাত্রার এই পুরো প্রক্রিয়ায় আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা এজেন্টের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য যেমন সহায়তা করে, আবার অনেক সময় তৈরি করে বিড়ম্বনা, বয়ে আনে ক্ষতি। ডিজিটাল মাধ্যমে অসংখ্য তথ্যের ভিড়ে আসল তথ্য যাচাই করাও একটা কঠিন কাজ। এ কাজই সহজ করে দেবে প্রবাসী অ্যাপ। শুরুতে অ্যাপটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনে চলবে। গুগল অ্যাপ স্টোরে ‘probashi’ লিখে খোঁজ করলে অ্যাপটি পাওয়া যাবে। সপ্তাহখানেকের মধ্যে অ্যাপলের আইফোনের জন্যও অ্যাপটি ছাড়া হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার।

অনুষ্ঠানে বক্তব্য দেন স্টার্টআপ বাংলাদেশ প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। স্বাগত বক্তব্য দেন প্রবাসীর প্রধান নির্বাহী কানিজ ফাতেমা।

(সাইবারবার্তা.কম/এমএ/২এপ্রিল২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ