বুধবার, জুন ২৬ ২০২৪ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

নারী-শিশুর প্রতি অনলাইন সহিংসতা প্রতিরোধে ১৩ সংগঠনের যৌথ প্ল্যাটফর্ম গঠন

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: দেশে ইন্টারনেটের অবাধ ব্যবহারের ফলে সাইবারজগতের অধিকার সুরক্ষার প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। অনলাইনে সংঘটিত বিভিন্ন সহিংসতার মধ্যে নারী ও শিশু সম্পর্কিত ঘটনাগুলো স্পর্শকাতর এবং অনেক ভুক্তভোগী প্রতিরোধ বা প্রতিকারে পদক্ষেপ নিতে পারে না। এই পরিস্থিতিতে সমন্বিতভাবে কাজ করতে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) উদ্যোগে সম্প্রতি ১৩টি সংগঠনের যৌথ প্লাটফর্ম গঠন হয়েছে। ‘নারী ও শিশুর জন্য নিরাপদ অনলাইন জগৎ (Cyber Support for Women and Children)’ নামে এই প্ল্যাটফর্ম নারী ও শিশুদের সুরক্ষায় সম্মিলিতভাবে কাজ করবে।

প্ল্যাটফর্মের আহ্বায়ক বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), যুগ্ম আহ্বায়ক সাইবার ক্রাইম অ্যাওয়্যারনেস ফাউন্ডেশন (সিক্যাফ) এবং সদস্য সচিব নারীপক্ষ। এছাড়া আরও ১০টি সদস্য সংগঠনের মধ্যে আছে-অরোধ্য ফাউন্ডেশন, আর্টিকেল নাইনটিন, ইনস্টিটিউট অফ ইনফরমেটিক্স অ্যান্ড ডেভলাপম্যান্ট (আই.আই.ডি), দ্যা টেক অ্যাকাডেমি, ব্র্যাক, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ), বাংলাদেশ মহিলা পরিষদ, সাইবার টিনস, ডিজিটালি রাইট লিমিটেড ও হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবরব্যাপী নিরাপদ ইন্টারনেট বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে এই প্লাটফর্ম। ২০০৪ সাল থেকে বিশ্বব্যাপী পরিচালিত এই কর্মসূচির চলতি বছরের প্রতিপাদ্য “আমাদের বিশ্বকে সুরাক্ষিত রাখি (Secure Our World)”। নিরাপদ ইন্টারনেটের জন্য চারটি বিষয়বস্তু তুলে ধরা হচ্ছে এই ক্যাম্পেইনে। বিষয়গুলো হলো: মাল্টি-ফেক্টরাল অথিন্টিকেশন সক্রিয় করা, আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, নিয়মিত সফটওয়্যারগুলো আপডেট রাখা এবং ফিশিং চিহ্নিত করা এবং তৎক্ষণাৎ রিপোর্ট করা।

প্ল্যাটফর্মের সদস্য সংগঠনগুলো রেফারেল ব্যবস্থা, আইনের সঠিক বাস্তবায়ন এবং অ্যাডভোকেসির মাধ্যমে নারী-শিশুর অনলাইনভিত্তিক সহিংসতার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং ভুক্তভোগীদের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করবে।
সম্প্রতি প্ল্যাটফর্মের কার্যক্রম সম্পর্কে জানাতে সদস্য সংগঠনগুলোর কর্মকর্তারা বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ করেছেন। -বিজ্ঞপ্তি

(সাইবারবার্তা.কম/০২অক্টোবর২০২৩/১৪৫১/কম)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ