মঙ্গলবার, মে ২৮ ২০২৪ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা ও ভর্তি কার্যক্রম চলবে

নিজস্ব প্রতিবেদক,সাইবারবার্তা: করোনাভাইরাসের সংক্রমণের ঠেকাতে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সারা দেশে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করেছে সরকার। এ লকডাউনে জাহাঙ্গীরনরগর বিশ্ববিদ্যালয়ে অনলাইনে চলমান বিভিন্ন বিভাগ ও বর্ষের চূড়ান্ত পরীক্ষা এবং স্নাতকোত্তর শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রম চলবে নাকি বন্ধ হবে এ নিয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে সংশয় দেখা দিয়েছিল। এরকম পরিস্থিতিতে সোমবার (২৮ জুন) বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অনলাইনে বিভিন্ন বিভাগ ও বর্ষের চূড়ান্ত পরীক্ষা এবং স্নাতকোত্তর শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রম অব্যাহত থাকবে।

 

রবিবার (২৭ জুন) অনলাইনে অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা যায়। এছাড়া ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে বিভিন্ন বর্ষ/পর্ব ও স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষা কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট অফিসসমূহ এ সকল কার্যক্রম সম্পাদন করবে। স্নাতকোত্তর (নিয়মিত) শ্রেণিতেও অনলাইনে ভর্তির কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়া মহামারি করোনাভাইরাসের কারণে বিভিন্ন বর্ষ/পর্ব ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের চলতি পরীক্ষা সমূহের (নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন, রিপিটার, বিশেষ) ফি মওকুফ করা হয়েছে।

 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের পক্ষ থেকে কয়েক দফা ঘোষণা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ নির্ধারণ হলেও পুনরায় সংক্রমণ বৃদ্ধি পাওয়া তা আর সম্ভব হয়ে ওঠেনি। এরকম পরিস্থিতিতে ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলো একটি গাইডলাইন দিয়েছে। এই গাইডলাইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন কিংবা কঠোর স্বাস্থ্যবিধি মেনে সশরীরে বিভিন্ন বর্ষের পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিল। তবে কঠোর লকডাউনের কারণে যেসব বিশ্ববিদ্যালয় সশরীরে পরীক্ষা গ্রহণ শুরু করেছিল তারা সেটি স্থগিত করছে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৯ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ