শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

গ্রামীণফোনের মাধ্যমে ক্রেডিট কার্ড ছাড়াই স্পটিফাই সাবস্ক্রিপশন

রিফাত আহমেদ, সাইবারবার্তা: বাংলাদেশে আসার কয়েক সপ্তাহের মধ্যেই সঙ্গীত প্রেমিদের কাছ থেকে ব্যাপক সারা পেয়েছে ইন্টারন্যাশনাল মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম, স্পটিফাই। কিন্তু দেশে অফিসিয়াল লঞ্চের পরও একটা বৃহৎ অংশ এই সুবিধা ভোগ করতে পারছিল না ডুয়াল কারেন্সি কার্ড প্রাপ্তির জটিলতার কারণে।

 

বাংলাদেশ থেকে নেটফ্লিক্স ও অন্যান্য ইন্টারন্যাশনাল সাবস্ক্রিপশন-বেইজড প্ল্যাটফর্মে পেমেন্ট করার জন্য প্রয়োজন হয় একটি ডুয়াল কারেন্সি ডেবিট বা ক্রেডিট কার্ডের। শুধু টাকায় লেনদেনের জন্য সিঙ্গেল কারেন্সি কার্ড পাওয়া খুব সহজ হলেও ডুয়াল কারেন্সি কার্ডের জন্য বিষয়টা একটু জটিল।

 

যেহেতু ডুয়াল কারেন্সি কার্ডে টাকা ও মার্কিন ডলার দুটোই ব্যবহার করা যায় তাই বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এই কার্ড ব্যবহার করতে গ্রাহকের থাকতে হবে একটি পাসপোর্ট। কেবলমাত্র সেই পাসপোর্টে ব্যাংকে গিয়ে ক্রেডিট বা ডেবিট কার্ড এন্ডোরসমেন্ট করার পরই ব্যাংকের গ্রাহকরা পেমেন্ট করতে পারবেন ফরেন সাবস্ক্রিপশন সাইটগুলোতে। এছাড়াও ক্ষেত্রবিশেষে ব্যাংক থেকে ফরেন কারেন্সি ট্রানজেকশনে থাকে অনেক রকম লিমিটেশন যার জন্য দেশে সঙ্গীত প্রেমিদের একটা বড় অংশই এতদিন স্পটিফাইয়ের সাবস্ক্রিপশন নেয়া সুযোগ থেকে বঞ্চিত ছিল।

 

পেমেন্টের এই অসুবিধা দূর করতেই গ্রামীণফোন ও স্পটিফাই নিয়ে এলো “পে বাই মোবাইল” সুবিধা। এর মাধ্যমে সাবস্ক্রিশন নেয়া যাবে ফোনের ব্যালেন্সের মাধ্যমে। প্রয়োজন হবে না কোনো ডুয়াল কারেন্সি কার্ডের।

 

গ্রামীণফোনের মাধ্যমে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিতে হলে পেমেন্ট করার সময় “ক্রেডিট অর ডেবিট কার্ডস” অপশনের নিচে মোবাইল অপারেটরের মাধ্যমে পেমেন্টের অপশন সিলেক্ট করতে হবে।

 

পরবর্তী ওয়েবপেজে গ্রাহকের গ্রামীণফোন নাম্বারটি প্রবেশ করতে হবে ভেরিফিকেশনের জন্য। কিছু সময়ের মধ্যেই ফোনে পৌঁছে যাবে একটি পিন যা ওয়েবসাইটে কনফার্ম করার মাধ্যমে সাবস্ক্রিপশন সম্পন্ন হবে।

 

পরবর্তীতে নির্দিষ্ট সাবস্ক্রিপশন পিরিয়ড পর পর স্বয়ংক্রিয়ভাবেই ফোনের ব্যালেন্স থেকে সাবস্ক্রিপশন ফি কেটে নিয়ে স্পটিফাইয়ের প্রিমিয়াম প্ল্যান অটো-রিনিউ হয়ে যাবে।

 

বর্তমানে শুধু গ্রামীণফোন এই সুবিধা দিলেও খুব শিগগির অন্যান্য অপারেটররা এই “পে বাই মোবাইল” অপশনে যুক্ত হতে পারে।

 

(সাইবারবার্তা.কম/আরএ/এমএ/১৭মে২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ