বুধবার, ফেব্রুয়ারি ২৮ ২০২৪ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

অনলাইনে আয়কর রিটার্ন জমাদান সেবা চালু আজ থেকে

রিফাত আহমেদ: কয়েক দফা বিলম্বের পর অবশেষে আয়কর রিটার্ন দাখিলের জন্য অনলাইন সেবা চালু করলো জাতীয় রাজস্ব বোর্ড। সর্বশেষ সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে এই ই-রিটার্ন সেবা চালু করার কথা থাকলেও নানা জটিলতায় আজ সন্ধ্যা থেকে নতুন ব্যবহারকারী নিবন্ধনের ব্যবস্থা চালু করতে সক্ষম হয়েছে বোর্ডটি। 

 

বিগত বছরগুলোতে আয়কর মেলার মাধ্যমে করদাতাদের রিটার্ন দাখিলের ব্যবস্থা করা হলেও করোনাভাইরাস মহামারির কারনে গত বছর এবং এ বছর তার ব্যবস্থা করতে পারে নি রাজস্ব বোর্ড। এরই প্রেক্ষিতে আয়কর রিটার্ন জমাদান সহজ করতে আয়কর ও অন্যান্য কর জমাদান ডিজিটালাইজেশনের প্রজেক্ট হাতে নেয় এনবিআর। 

 

এখন থেকে করদাতাগন কোনো রকম ঝামেলা ও লাইনের দাঁড়ানো ছাড়াই থেকে অনলাইনে জমা দিতে পারবে আয়কর রিটার্ন। এর জন্য প্রথমে নিবন্ধন করতে হবে https://etaxnbr.gov.bd/ এর eReturn অপশন থেকে। 

নিবন্ধনের জন্য করদাতার ১২ ডিজিটের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার বা টিন নাম্বার ও মোবাইল নাম্বার প্রয়োজন হবে। এক্ষেত্রে টিন সার্টিফিকেট যেই এনআইডি দিয়ে নিবন্ধন করা হয়েছিল, সেই এনআইডি দ্বারা রেজিস্টারকৃত মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে। 

কোনো করদাতার টিন নাম্বার না থাকলে এই ওয়েবসাইটের https://etaxnbr.gov.bd/ eTIN অপশন থেকেই করদাতা হিসেবে নিবন্ধন করা যাবে।

লেখকঃ রিফাত আহমেদ, শিক্ষার্থী, গণিত বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

(সাইবারবার্তা.কম/আইআই/১০ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ