মঙ্গলবার, মে ২৮ ২০২৪ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি

হোয়াটসঅ্যাপ ব্যবহারে সাবধান! স্ক্রিন শেয়ারিংয়ে সাইবার দুর্বৃত্তদের নতুন কৌশল

যোগাযোগের জন্য নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকেই। ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধি হচ্ছে এই সামাজিক যোগাযোগের অ্যাপসে। এ কারণে অ্যাপটিতে প্রতারণা ও জালিয়াতির ঘটনা দিন দিন বেড়েই চলেছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বোকা বানাতে এবার নতুন কৌশল ব্যবহার করছে সাইবার দুর্বৃত্তরা। এত দিন ভুয়া বার্তা পাঠানোর পাশাপাশি কল করে প্রতারণা করলেও সম্প্রতি হোয়াটসঅ্যাপের ‘স্ক্রিন শেয়ারিং’ সুবিধার মাধ্যমে ব্যবহারকারীদের ফোন বা কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে অর্থ হাতিয়ে নিচ্ছে তারা।

ভিডিও কলের সময় ফোন বা কম্পিউটারের পর্দা অন্যদের দেখানোর সুযোগ দিতে সম্প্রতি ‘স্ক্রিন শেয়ারিং’ সুবিধা চালু করেছে হোয়াটসঅ্যাপ। এ সুবিধা ব্যবহার করে হোয়াটসঅ্যাপে ভিডিও কল চলার সময় পর্দায় থাকা তথ্য, ছবি বা ভিডিও অপর প্রান্তে থাকা ব্যক্তিকে দেখানো যায়। আর তাই বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির ভুয়া পরিচয় ব্যবহার করে নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ‘স্ক্রিন শেয়ারিং’ সুবিধা চালু করতে প্রলুব্ধ করছে একদল প্রতারক। একবার এ সুবিধা চালু করলেই সেই ব্যক্তির ফোন বা কম্পিউটারে চালু থাকা হোয়াটসঅ্যাপে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পাঠানো ওটিপি, পাসওয়ার্ডসহ গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে তারা। পরে এসব তথ্য ব্যবহার করে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে অর্থ চুরির পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতারণা করা হয়।

প্রতারণার নতুন এ কৌশল ‘হোয়াটসঅ্যাপ স্ক্রিন শেয়ারিং স্ক্যাম’ নামে পরিচিত। এ ধরনের প্রতারণার মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের আর্থিক ক্ষতি হওয়ার পাশাপাশি সাইবার নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে। অনেক সময় ফোন বা কম্পিউটারের বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি বিভিন্ন সুবিধা দেওয়ার প্রলোভন দেখিয়েও ‘স্ক্রিন শেয়ারিং’ সুবিধা চালু করতে ব্যবহারকারীদের প্রলুব্ধ করে থাকে প্রতারকেরা। আর তাই নিরাপদ থাকতে ভিডিও কল চালু থাকা অবস্থায় অপরিচিত ব্যক্তিকে ফোন বা কম্পিউটারের পর্দা প্রদর্শনের অনুমতি না দেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। সূত্র: ইন্ডিয়া টুডে

 

(সাইবারবার্তা.কম/কম/২৬ডিসেম্বর২০২৩/১০৪৮)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ