শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শাবিতে ‘কিন ব্লাড’ অ্যাপের উদ্বোধন

সাইবারবার্তা ডেস্ক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ সাধারণ মানুষের রক্তদানের সুবিধার্থে ‘কিন ব্লাড’নামে অ্যাপের উদ্বোধন করেছে। রক্তদাতা এবং গ্রহীতার মধ্যকার যোগাযোগ শিথিল করতে ‘কিন ব্লাড’ অ্যাপ উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে জানান উদ্যোক্তারা ।

 

রবিবার সকাল ১১টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংলগ্ন একটি রেস্টুরেন্টে এই অ্যাপটির উদ্বোধন করা হয়।

 

অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ‘কিন’- এর উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়, ‘কিন’- এর বর্তমান সভাপতি সাব্বির আহাম্মেদ, সাধারণ সম্পাদক এবিএম আরিফুল বারী খন্দকারসহ ‘কিন’- এর অন্যান্য সদস্য ও শুভাকাঙ্ক্ষীরা।

 

এসময় আয়োজকরা বলেন, ‘আমাদের দেশে প্রতিবছর প্রায় ৬ লাখ ব্যাগ রক্তের চাহিদা দেখা দেয়। এর ৯০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে৷ অর্থাৎ রক্তের এই বিশাল চাহিদা পূরণের সর্বাত্মক চেষ্টা করে থাকে দেশের নিবেদিত রক্তদাতারা। মাত্র ১ ব্যাগ/৪৫০ মিলিলিটার রক্ত, জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা একজন মানুষের কাছে তার জীবনের সবচেয়ে বড় উপহার হতে পারে। কিন্তু যোগাযোগে বিচ্ছিন্নতা থাকায় প্রায়শই দেখা যায়, রোগীর আত্মীয়রা যথাযথ সময়ে রক্তদাতা খুঁজে পান না; যেটা রোগীর জীবনকে সংকটের মুখে ফেলে দেয়। এ প্রতিবন্ধকতা দূর করে, রক্তদাতা এবং গ্রহীতার মধ্যকার যোগাযোগ আরও শিথিল করতে আমরা এই অ্যাপটি তৈরি করেছি।

 

তারা আরোও জানান, ‘কিন ব্লাড’ অ্যাপ-এ ডোনার (রক্তদাতা) হিসেবে রেজিস্ট্রেশন করার মাধ্যমে একজন দেখতে পাবেন তার প্রয়োজনীয় ব্লাড গ্রপে কতজন রক্তদাতা এভেইলেবল আছেন, রক্তদানের স্থান, রক্তদাতা গ্রহীতা থেকে কতদূর আছেন এবং ফিচার, যা খুব সহজেই রোগী এবং রোগীর পরিবারের উদ্বেগকে খুব সহজেই কমিয়ে দেবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে ‘কিন’- এর সভাপতি সাব্বির আহাম্মেদ বলেন, ‘কিন ব্লাড’ এ্যাপ ‘কিন এর অর্জনে নতুন এক মাত্রা যোগ করল। আমরা আশা করি, এই অ্যাপের মাধ্যমে মানুষ আরো বেশি উপকৃত হবে।

 

এছাড়া ‘কিন’ এর ব্লাড উইংস এর সেক্রেটারি ইফরাতুল হাসান রাহীম বলেন, ‘কিন’ খুবই গুরুত্বের সাথে রক্তদান কর্মসূচি পরিচালনা করে থাকে। এই অ্যাপটির মাধ্যমে আমরা আরো সহজে অসহায় মানুষদের কাছে জরুরি রক্তদাতা সরবরাহ করতে পারব।’

উল্লেখ্য, রক্তদাতা এবং গ্রহীতার মাঝে বিশ্বস্ত সেতুবন্ধন হিসেবে কাজ করে আসছে শাবিপ্রবি’র অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’। এ পর্যন্ত কোভিড-১৯ পরিস্থিতিতেও ‘কিন’২০২০-২১ সালে মোট প্রায় ২০০ ব্যাগ রক্ত সরবরাহ করেছে।

 

আপাতত শুধুমাত্র এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল প্লেস্টোরে বিনামূল্যে পাওয়া যাবে ‘কিন ব্লাড’অ্যাপটি।

 

সৌজন্যে: ঢাকাটাইমস

(সাইবারবার্তা.কম/আরআই/জেডআই/২৮মার্চ,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ