মঙ্গলবার, জুলাই ১৬ ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহে ই-কমার্স সমস্যা-সম্ভাবনা নিয়ে আলোচনা

সাইবারবার্তা ডেস্ক: ময়মনসিংহ শহরের গ্রীন পার্ক রেস্টুরেন্টে ময়মনসিংহের ই-কমার্স সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবারের (১৯ মার্চ ) এই সভায় প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ সিটি কারপোরেশন মেয়র ইকরামুল হক টিটু।  বিশেষ অতিথি ছিলেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই ক্যাব) এর প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি রাজিব আহমেদ (ভার্চুয়ালি যুক্ত হয়েছেন), বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিভাগীয় প্রধান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোহাম্মদ শহিদুল ইসলাম ও বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামানসহ দেশি পণ্যের ই-কমার্স উদ্যোক্তারা। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রিয়সীর স্বত্বাধিকারী খাতুনে জান্নাত আশা।

ময়মনসিংহ সিটি কারপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু প্রধান অতিথির বক্তব্যে বলেন, “ই-কমার্স বাংলাদেশের মানুষের মধ্যে প্রেরণা জাগিয়েছে। দেশি পণ্যের ই-কমার্সে নারী উদ্যোক্তাদের আগ্রহ ও তাদের সাফল্য লক্ষ্য করেছি। উদ্যোক্তারা নিজের অবস্থান মেলে ধরার পাশাপাশি দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে।” ময়মনসিংহের ই-কমার্সের প্রসারে টিটু ব্যক্তিগত ও তার অফিস থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

ই-ক্যাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি রাজিব আহমেদ বলেন, “সেই ২০১৪ সাল থেকে বলে আসছি, ডিজিটাল বাংলাদেশের সুফল ঘরে ঘরে পৌঁছাতে হলে ই-কমার্সকে এগিয়ে নিতে হবে।”

ময়মনসিংহের ই-কমার্স এগিয়ে নিতে গবেষণা, বিনামূল্যে বীজ বিতরণ, প্রশিক্ষণসহ সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন বিনার দুই বিজ্ঞানী ডা. মোহাম্মদ শহিদুল ইসলাম ও ডা. মো. কামরুজ্জামান। এছাড়াও আলোচনায় অংশ নেন আওয়ার শেরপুরের প্রতিষ্ঠাতা মো.  দেলোয়ার হোসেন, আফাফ ক্রিয়েশনের স্বত্বাধিকারী আরিফা খাতুনসহ দেশি পণ্যের উদ্যোক্তারা।

আলোচনায় উঠে আসে ময়মনসিংহের ই-কমার্স ছড়িয়ে দেয়ার এখন উপযুক্ত সময়। যেসব সমস্যা আছে সবাই মিলে চেষ্টা করলে খুব সহজে তা মোকাবেলা করা যাবে। ই-কমার্সের ছোয়া পেলে পাটের পণ্য, হস্তশিল্প, মৎস্য শিল্প, কৃষি পণ্য, বেতের পণ্য, মন্ডা সহ বহুজাতিক পণ্য ছড়িয়ে দেওয়া যাবে সর্বত্রে। এতে কর্মসংস্থান বাড়বে ও অর্থনৈতিক উন্নয় হবে।

এ বিভাগ থেকে এখন পর্যন্ত তেমন কোন ই-কমার্স প্রতিষ্ঠান বিপুল পরিচিতি লাভ করেনি। তবে ফেসবুকভিত্তিক অনেক পেজ রয়েছে এবং সাফল্যের সাথে এগিয়ে চলছে। এদের অধিকাংশই নারী উদ্যোক্তা। এগুলোকেই সম্ভাবনা হিসেবে দেখছে উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা।

(সাইবারবার্তা.কম/আইআই/জেডআই/কম/২১মার্চ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ