সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মঙ্গলগ্রহে নাসার প্রথম কপ্টার

সাইবারবার্তা ডেস্ক: দুই কেজিরও কম ভরের কপ্টার ইনজিনিউয়িনিটি নেমেছে মঙ্গল পৃষ্ঠে। পর্সিভিয়ারেন্স রোভার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর একাকী এক রাত সে কাটিয়েছে ভীন গ্রহে। নাসার বিজ্ঞানীরা বলছেন, মানুষের মহাকাশ অভিযানের ইতিহাসে এটি একটি বিশাল ঘটনা।

মঙ্গল পৃষ্ঠে নামার পর কপ্টার ইনজিনিউয়িনিটি যখন ফেরত আসবে তখন এটিই হবে কোনো গ্রহে মানুষের প্রথম অভিযান। কয়েক দিনের মধ্যেই ফের পাখা ঘুরবে এই রোটরক্র্যাফটের।

নাসা জানাচ্ছে, রোভারের সঙ্গে এখন আর কোনো সংযোগ নেই কপ্টারটির। নিজের ব্যাটারি সে নিজেই চার্জ করে নিচ্ছে সৌরালোক থেকে। ওই শক্তি সে ব্যবহার করছে নিজের যন্ত্রপাতি চালু রাখতে, নিজেকে রক্ষা করতে, বিশেষ করে যখন মঙ্গলপৃষ্ঠের তাপমাত্রা গিয়ে দাঁড়ায় শূন্যের নিচে ৯০ ডিগ্রি সেলসিয়াসে।

পদার্থবিজ্ঞানের নিয়ম বলছে, মঙ্গলপৃষ্ঠে ওড়া প্রায় অসম্ভব হওয়ার কথা। বাস্তবতা হচ্ছে, বাতাসের চেয়ে ভারী কোনো কপ্টার ওখানে ওড়ানো আরও অনেক বেশি কঠিন – জানিয়েছে নাসা।

এই সময়ে ইনজিনিউয়িনিটি বেশ কিছু পরীক্ষার মধ্যে দিয়ে যাবে। সব কিছু ঠিকঠাক থাকলে ১১ এপ্রিেলের পর কখনও ফেরার সময় হবে তার।

মঙ্গলপৃষ্ঠে পৃথিবী থেকে একটি স্মারক নিয়ে গেছে ইনজিনিউয়িনিটি। এটি হচ্ছে, রাইট ব্রাদার্সের তৈরি প্রথম প্লেনের ডানার এক টুকরা কাপড়। সম্ভাবনা রয়েছে মঙ্গল পৃষ্ঠ থেকে এর ফিরে আসা হবে ঐতিহাসিক এক মুহূর্তে, যদি সেটা ১২ এপ্রিল হয়। সেই দিনটি হবে মহাকাশে প্রথম মানব অভিযানের ৬০ বছর পূর্তি। ১৯৬১ সালের এই দিনে সোভিয়েত নভোচারী ইউরি গ্যগারিন প্রথম মানব হিসেবে মহাকাশে যান। সৌজ‌ন্যে: বি‌ডিনিউজ২৪

 

(সাইবারবার্তা.কম/এন‌টি/এমএ/৮ এপ্রিল ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ