বুধবার, জুন ২৬ ২০২৪ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

বাংলাদেশেও জাতীয় নির্বাচনে হুমকি সামাজিক যোগাযোগমাধ্যম: জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা.কম: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের জন্য হুমকি হতে পারে বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, ‘ভারতে নির্বাচনে নাকি ভয় সোশ্যাল মিডিয়া। আমাদের এখানেও ভয় আছে। আমি সোশ্যাল মিডিয়াকে ভয় পাই।’

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতির বাংলাদেশে সাম্প্রদায়িকতার ঠাঁই নেই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাফর ইকবাল বলেন, ‘দেশে নির্বাচন আসছে, তাই সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। আগামী নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম হুমকি হয়ে উঠতে পারে।’

সামাজিক যোগাযোগমাধ্যমকে সাম্প্রদায়িকতার জন্য ভয়ংকর আখ্যা দিয়ে জাফর ইকবাল বলেন, এই বিপজ্জনক জায়গা থেকে ওভারকাম করতে হবে। তরুণ প্রজন্ম এগুলো ভালো জানে, তাদের কাজে লাগাতে হবে। নতুন প্রজন্ম যারা একাত্তর দেখেনি, তাদের ইতিহাস পড়তে হবে। তিনি বলেন, দেশের সব সঙ্কটের শুরু হয় ১৯৭৫ সালে, যা এখনও আছে। পঁচাত্তরের ১৫ আগস্টে এক রাতের মধ্যে পুরোপুরি ইউটার্ন করেছে বাংলাদেশ। সুন্দর বাংলাদেশকে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই বাংলাদেশকে ফিরিয়ে আনতেই আমরা লড়াই করছি। আমি খুবই আশাবাদী মানুষ। আমি মানুষকে বিশ্বাস করি। যখন প্রয়োজন হয়, বাংলাদেশের মানুষ তখনই রাস্তায় নেমে আসে।

প্রাথমিক শিক্ষা নিয়ে এই শিক্ষাবিদ বলেন, প্রাথমিক শিক্ষা থেকেই শিশুদের শেখাতে হবে আমরা মানুষ। ভ্রাতৃত্ববোধের শিক্ষা দিতে হবে। তাদের জানাতে হবে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, সাঁওতাল এসব পরিচয় মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করে।

(সাইবারবার্তা.কম/কম/১৪নভেম্বর২০২৩/১৭৩১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ