সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ফের ৫০ কোটি লিংকডইন ব্যবহারকারীর তথ্য ফাঁস!

সাইবারবার্তা ডেস্ক: প্রায় ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা হজম হওয়ার আগেই নতুন করে আলোচনায় চলে এলো পেশাদার মানুষদের সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন। এবার মাইক্রোসফটের মালিকানাধীন লিংকড ইন এর ৫০ কোটি তথ্য বিক্রির জন্য হ্যাকিং সাইটে বিজ্ঞাপন দেয়া হয়েছে। এমনকি প্রমাণ হিসেবে ২০ লাখ ব্যবহারকারীর তথ্য তুলে দেয়া হয়েছে ডেমো হিসেবে।

 

গত বৃহস্পতিবার বিষয়টি স্বীকার করে নিয়েছে লিংকডইন কর্তৃপক্ষ। ফাঁস হওয়া তথ্যের মধ্যে যেসব তথ্য থাকছে তার মধ্যে রয়েছে- ব্যবহারকারীদের আইডি, নাম, ইমেইল ঠিকানা, ফোন নাম্বার, লিঙ্গ, পেশাগত ও অন্যান্য সোশ্যাল মিডিয়ার তথ্য। আর এ বিষয়টি সর্বপ্রথম গত মঙ্গলবার সাইবার সিকিউরিটি নিউজ ও গবেষণা সাইট সাইবার নিউজ প্রকাশ করে।

 

তবে লিংকডইন-এর ভাষ্য, এ তথ্যগুলো তাদের থেকে হ্যাক করা হয়নি। এগুলো মূলত বিভিন্ন ওয়েবসাইট এবং প্রতিষ্ঠানের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। তারা আরও জানিয়েছে, লিংকডইন এ যেসব ব্যবহারকারীর তথ্য পাবলিক করে রাখা হয়েছে তথ্যগুলো সেখান থেকে সংগ্রহ করা হয়েছে। যাদের তথ্য প্রাইভেট করা আছে এমন কারো তথ্য ফাঁস হয়নি বলে দাবি লিংকডইন কর্তৃপক্ষের।

 

লিংকডইন এর তথ্য মতে, বর্তমানে তাদের ৬০ কোটি ৭৫ লাখ সক্রিয় সদস্য রয়েছে। এদিকে লিংকডইন এর ফাঁস হওয়া তথ্যের বিষয়ে তদন্ত শুরু করেছে ইতালি ভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থা।

 

(সাইবারবার্তা.কম/আরআই/এমএ/১০এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ