সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

দেশে আইটি বিশ্ববিদ্যালয় তৈরি করবে জাপান

সাইবারবার্তা ডেস্ক:বাংলাদেশে আইটি বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ নিয়েছে জাপান। বাংলাদেশ-জাপানের কুটনৈতিক বন্ধনের সুবর্ণজয়ন্তীতে ২০২২ সালের ১০ ফেব্রুয়ারি এই বিশ্ববিদ্যালয়ের সফট লঞ্চ করবে বহুজাতিক প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ফুজিৎসু রিসার্চ ইন্সিটিটিউট। আর বিশ্ববিদ্যালয় নির্মাণের তত্ত্বাবধান করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

 

২০ এপ্রিল, মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের সঙ্গে এক বৈঠকে এই বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

 

অনুষ্ঠানে পলক জানান, এই উদ্যোগের কারণে জাপানের প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশের আইটি বিষয়ক দক্ষজনবলের কর্মসংস্থান হবে। একই সঙ্গে এই বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের ভবিষ্যতের আইটি নেতৃত্ব তৈরি হবে।

 

চট্টগ্রামের বঙ্গবন্ধু শিল্পনগর, ভালুকা, কালিয়াকৈর হাইটেক পার্ক বা সিলেটের হাইটেকপার্কে অবকাঠামোর ওপর ভিত্তি করে এই বিশ্ববিদ্যালয় নির্মাণ করা যেতে পারে বলে জানান প্রতিমন্ত্রী।

 

জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে আরও জানান, জাপান এর আগে কেনিয়া, মেক্সিকোতে বিশ্ববিদ্যালয় স্থাপন করেছে। বাংলাদেশে বিশ্ববিদ্যালয় স্থাপনের মধ্য দিয়ে বাংলাদেশ-জাপানের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী হবেও বলেও জানান তিনি।

 

আইসিট বিভাগের লিভারেজিং ইন আইসিটি’র পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় প্রস্তাবিত ডিজিটাল ডিভাইস উদ্ভাবন, উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠনের সভাপতি মাহবুব জামান, ফুজিৎসু রিসার্স অ্যান্ড ইনস্টিটিউটের সাতুশি সুজুকি, এফআইর ইমামুর, মাসুদা ভাট্টি এবং হাইটেক পার্ক কর্তপক্ষের পরিচালক শফিকুল ইসলাম এই বৈঠকে উপস্থিত ছিলেন।

 

সৌজন্যেঃ ডিজিবাংলা

 

 

(সাইবারবার্তা.কম/আরআই/আইআই  ২১ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ