শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০ জুন পর্যন্ত স্থগিত

সাইবারবার্তা ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া ওপর আগামী ২০ জুন পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি এম. এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই আদেশ দেন।এছাড়া এ সংক্রান্ত নথিপত্র আগামী ২০ জুনের মধ্যে জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। অনলাইন সাক্ষাৎকারের মাধ্যমে জাবির দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে করা রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এসব আদেশ দিয়েছে।

 

আইনজীবী অনিক আর হক ও সৈয়দা নাসরিন রিট আবেদনের পক্ষে শুনানি করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় রাষ্ট্রের পক্ষে আর কুমার দেবুল দে জাবির পক্ষে শুনানি করেন।চলতি বছরের ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ছয় পদের বিপরীতে মৌখিক পরীক্ষায় অংশ নেবেন ৫৭ জন প্রার্থী। শনিবার অনলাইনে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

গত ১০ জুন দর্শন বিভাগের চার শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক ড. এএসএম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক মো. জাকির হোসেন ও সহকারী অধ্যাপক আবদুস সাত্তার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

 

গত ১১ জুন দর্শন বিভাগের আট শিক্ষকের এক সংবাদ সম্মেলনে বলা হয়, যেখানে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে নতুন অধ্যাদেশ পাস করানো হয়েছে এবং চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়াকে আমরা যথাযথ মনে করছি না, সেখানে শিক্ষক নিয়োগের মতো গুরুত্বপূর্ণ যাচাই-পরীক্ষা অনলাইনে নেওয়া কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

 

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা ও মানবিক অনুষদের ডিন এবং দর্শন বিভাগের সভাপতিকে লিগ্যাল নোটিশ পাঠান অ্যাডভোকেট ড. সৈয়দা নাসরিন। দর্শন বিভাগের আটজন শিক্ষকের পক্ষে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।এর আগে এই নিয়োগ প্রক্রিয়া বন্ধে ইউজিসির চেয়ারম্যান বরাবর লিখিত আবেদন করেন ওই আট শিক্ষক।

 

(সাইবারবার্তা.কম/আইআই/১৫ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ