সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

চীনের শানঝিতে যৌথভাবে ইন্টেলিজেন্ট মাইনিং ইনোভেশন ল্যাব উদ্বোধন করেছে হুয়াওয়ে

সাইবারবার্তা ডেস্ক:হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেন ঝেংফেই বলেছেন, গত দশকে বাংলাদেশের অন্যান্য খাতের ন্যায় এগিয়েছে খনিজ সম্পদ খাত। খনিজ সম্পদের মধ্যে কয়লা অন্যতম। দেশে এখন পর্যন্ত পাঁচটি কয়লাক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। আবিষ্কৃত পাঁচটি কয়লাক্ষেত্রে কয়লার মোট পরিমাণ আনুমানিক ৩৩০০ মিলিয়ন টন। বিদ্যুৎ উৎপাদন ও জ্বালানি হিসেবে কয়লার ব্যবহার ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

 

সম্প্রতি প্রতিষ্ঠানটি চীনের শানঝিতে যৌথভাবে ইন্টেলিজেন্ট মাইনিং ইনোভেশন ল্যাব উদ্বোধন করেছে। কয়লা উত্তোলন খাতে ফাইভজি প্রযুক্তির ব্যবহার, কয়লা খনিতে কাজের উন্নত পরিবেশ নিশ্চিতকরণ, কয়লা উত্তোলনে ইন্টেলিজেন্ট মাইনিং ইনোভেশন ল্যাবের মাধ্যমে এ খাতে কিভাবে বিশ্বে হুয়াওয়ের উপস্থিতি নিশ্চিত হবে, কয়লা উত্তোলন খাতে হুয়াওয়ের গ্রহণ করা বিভিন্ন মডেল নিয়ে হুয়াওয়ের আগামী দিনের পরিকল্পনা কী- এসব বিষয় নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেন ঝেংফেই।

 

তিনি বলেন, ‘হুয়াওয়ে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি উন্নত ও সংযুক্ত পৃথিবী গড়ে তোলাই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য। আমরা লোহা, স্টিল প্ল্যান্ট, নৌ-বন্দর ও বিমানবন্দরে যে প্ল্যাটফর্মের মাধ্যমে সেবা প্রদান করছি, একইভাবে কয়লা খনির জন্য অনুরূপ প্ল্যাটফর্মের মাধ্যমে সেবা দেব। এতে নিরাপদ ও দক্ষভাবে কাজের বিষয়টি নিশ্চিত হবে।

 

ঝেংফেই আরও বলেন, ‘ইন্টেলিজেন্ট মাইনিং ইনোভেশন মূলত শানঝির সহস্রাধিক কয়লা খনির কার্যক্রমে সাহায্য করবে। ভবিষ্যতে উন্মুক্ত কয়লা খনিতে অটোমেটেড প্রযুক্তির প্রসারে আমাদের সাহায্য করবে। ইন্টেলিজেন্ট মাইনিং অর্জনের জন্য তথ্য ও প্রযুক্তি ব্যবহার করতে হবে।’

 

সৌজ‌ন্যে:জা‌গো নিউজ ২৪

 

(সাইবারবার্তা.কম/এন‌টি/আইআই  ২২ ই এ‌প্রিল ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ