মঙ্গলবার, জুলাই ১৬ ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

চতুর্থ শিল্প বিপ্লবে কৃষি-প্রযুক্তিতে নেতৃত্ব দিতে ডিজিটাল ভিলেজ প্রকল্প : পলক

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ক্রমহৃাসমান আবাদি জমিতে উৎপাদন বাড়াতে কম্বাইন্ড হর্ভেস্ট যন্ত্রের পাশাপাশি আইওটি ডিভাইসের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষি অধিদপ্তরের পাশাপাশি কাজ করছে আইসিটি বিভাগ। সেই লক্ষ্যেই প্রথম ধাপে ১০টি গ্রামে বাস্তবায়িত হবে ডিজিটাল ভিলেজ প্রকল্প। এরপর চতুর্থ শিল্পবিপ্লবে কৃষি ক্ষেত্রে যেনো বাংলাদেশে নেতৃত্ব দিতে পারে সে জন্য আগাম প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার সকালে নাটোর জেলা পরিষদে কৃষকের মধ্যে হাইব্রিড ধান বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব তথ্য জানান।

 

তিনি বলেন, ‘হয়তো এমন সময় আসবে যখন কৃষক ঘরে বসেই হার্ভেস্টার মেশিন চালাবেন। কেননা আজ যে স্বল্প শিক্ষিম বা নিরক্ষর কৃষক রয়েছেন তার সন্তান জননেত্রী শেখ হাসিনার কল্যাণে শিক্ষিত হচ্ছে। সে যেন জিন্সের প্যান্ট, কেডস পড়ে কৃষিকাজ করতে পারে সেই ব্যবস্থাই জনাব সজীব ওয়াজেদ জয় করছেন।’

কৃষিপ্রযুক্তিতে দেশকে নেতৃত্বের আসনে নিয়ে আসতে মাছের প্রজনন বাড়াতে অক্সিজেনের ঘাটতি মেটানোর পাশাপাশি, খাবার ব্যবস্থাপনায় ‘ইন্টারনেট অব থিংস নামে নতু নতুন যন্ত্র’ উদ্ভাবন ও রোবট ব্যবহারের কথাও ভাবা হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।

 

পলক বলেন, ‘মানুষ টেলিভিশনে রোবট দেখে মনে করে রোবট আসলে তাদের কাজ-কাম বন্ধ হয়ে যাবে। সব রোবট চালাবে। তা-না। মানুষের জীবনকে সহজ করবে। একসময় লাঙ্গল ছিলো, পাওয়ার টিলার ছিলো না। এরপর হার্ভেস্টার মেশিন হয়েছে। এখান থেকে হয়তো ড্রাইভারলেস হার্ভেস্টার মেশিন হবে। এভাবে প্রতি নিয়ত প্রযুক্তি এগিয়ে যাবে। আমাদের কৃষকের সন্তানেরা যেনো সুশিক্ষায় শিক্ষিত হয়ে যন্ত্রপাতি ব্যবহার করে আধুনিক চাষাবাদ করতে পারে তার জন্য আমরা ডিজিটাল ভিলেজ প্রকল্প হাতে নিয়েছি। ১০টা গ্রামে আমরা ২০ হাজার কৃষককে পাইলট করবো। এরপর আস্তে আস্তে চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশ যেনো নেতৃত্ব দিতে পারে তার জন্য জনাব সজীব ওয়াজেদ জয় ভাই একটা বিশাল প্রকল্প হাতে নিয়েছেন। গত মঙ্গলবার মাননীয় প্রধানমন্ত্রী প্রকল্পটা অনুমোদনও করে দিয়েছেন।’

 

সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোঃ কামরুল হাসান কামরান এবং স্থানীয় মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৮ নভেম্বর  ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ