মঙ্গলবার, জুলাই ১৬ ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

গোড্যাডির ১২ লাখ গ্রাহকের তথ্য হ্যাক

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ওয়েব নিবন্ধক ও হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান গোড্যাডি হ্যাকিংয়ের শিকার হয়েছে। হ্যাকাররা কোম্পানির ওয়ার্ডপ্রেস হোস্টিং সেবায় অবৈধভাবে প্রবেশ করে ১২ লাখের অধিক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে। খবর এনগ্যাজেট।

চলতি বছরের ৬ সেপ্টেম্বর এই হ্যাকিংয়ের ঘটনা ঘটলেও প্রকাশ্যে কিছু বলেনি কোম্পানিটি। সম্প্রতি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে এ বিষয়ে প্রতিবেদন জমা দেয়ার পর বিষয়টি সবার সামনে আসে।

 

গোড্যাডি জানিয়েছে, হ্যাকাররা ১২ লাখের অধিক গ্রাহকের ইমেইল অ্যাড্রেস, গ্রাহক নাম্বারের পাশাপাশি প্ল্যাটফর্মটিতে হোস্টিং করার ওয়ার্ডপ্রেস সাইডের অ্যাডমিন পাসওয়ার্ড, এসএফটিপিএস পাসওয়ার্ড, ডেটাবেজ এবং এসএসএল প্রাইভেট কী হাতিয়ে নিয়েছে।

 

হ্যাকিংয়ের বিষয়টি ধরা পড়ার পর থেকে তদন্ত অব্যহত রয়েছে। হ্যাকারদের ধরতে ও সম্ভাব্য ক্ষতি এড়াতে গোড্যাডি বর্তমানে আইন প্রয়োগকারী সংস্থা ও বেসরকারি আইটি ফরেনসিক ফার্মের সাথে কাজ করছে। এর পাশাপাশি সকল পাসওয়ার্ড রিসেট করে দেয়া হয়েছে এবং নতুন এসএসএল সার্টিফিকেট নিয়ে গ্রাহকদের সাথে কাজ করবে কোম্পানিটি।

দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন কোম্পানি হলেও বরাবরের মতো এই ঘটনা থেকে শিক্ষা নেয়ার কথা জানিয়েছে গোড্যাডি। আগামীতে যাতে এ ধরণের ঘটনা না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথাও জানিয়েছে হোস্টিং কোম্পানিটি।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৩ নভেম্বর  ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ