সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

‌নিজস্ব প্র‌তি‌বেদক, সাইবারবার্তা: গুচ্ছ ভিত্তিতে অনুষ্ঠেয় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন শুরু হয়েছে। গত বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুর ১২টা থেকে অনলাইনে এ অবেদন শুরু হয়েছে। আবেদন চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) গিয়ে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন।

এদিকে, ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০ বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ১ম বর্ষের সমণ্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না। ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা প্রাথমিক আবেদন করতে পারবেন। 

প্রাথমিক আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল এবং চূড়ান্ত আবেদন পরবর্তীতে ভর্তির ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য— এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে। 

গত ১৯ ডিসেম্বর, ২০২০ তারিখ ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে এই ভর্তি পরীক্ষা পদ্ধতির (গুচ্ছ পদ্ধতি) সিদ্ধান্ত নেওয়া হয়। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রমের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানুর রহমান এ তথ্য জানিয়েছেন।

গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয়গুলো হলো:

 এবার গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 

গুরুত্বপূর্ণ তারিখ ও সময়

প্রাথমিক আবেদন

আবেদন শুরু :  ০১ এপ্রিল ২০২১

শেষ তারিখ : ১৫ এপ্রিল ২০২১

আবেদন ফি : ৫০০ টাকা

ফলাফল : ২৩ এপ্রিল ২০২১

চূড়ান্ত আবেদন

আবেদন শুরু :  ২৪ এপ্রিল ২০২১

শেষ তারিখ : ২০ মে ২০২১

প্রবেশ পত্র ডাউনলোড : ০১ থেকে ১০ মে ২০২১

আবেদন ফি : ৫০০ টাকা

আবেদন লিংক : gstadmission.ac.bd

জিএসটি ভর্তি পরীক্ষার তারিখ

সমন্বিত বিশ্ববিদ্যালয়গুলোর GST ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। প্রতিটি ইউনিটের পরীক্ষা দুপুর ১২.০০ টায় শুরু হবে এবং ১.০০ টায় শেষ হবে ।

A ইউনিট – (বিজ্ঞান)    ১৯ জুন ২০২১

B ইউনিট – (মানবিক)    ২৬ জুন ২০২১

C ইউনিট -(বানিজ্য)    ০৩ জুলাই ২০২১

 

ভর্তি পরীক্ষার যোগ্যতা

A ইউনিট – বিজ্ঞান

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৮.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বিজ্ঞান শাখাসহ ভােকেশনাল (এইচএসসি) এবং মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত

হবে।

B ইউনিট – মানবিক

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড (সাধারন, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

C ইউনিট – ব্যবসায় শিক্ষা

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

 পরীক্ষার্থী বাছাই পদ্ধতি:

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে প্রাথমিকভাবে আবেদনকৃত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রণয়ন করা হবে । চুড়ান্ত আবেদনের মেধাতালিকা তৈরির প্রক্রিয়াটি নিচে দেওয়া হল :

বাছাইয়ের শর্ত:

বিজ্ঞান বিভাগ

জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০%+এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০%+এসএসসি ৪০%)

বাণিজ্য শাখা

জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

মানবিক শাখা   

জিপিএ (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

নম্বর (৪র্থ বিষয়সহ)

(এইচএসসি ৬০% +এসএসসি ৪০%)

এছাড়া বিজ্ঞান বিভা‌গে বাছাই‌য়ের ক্ষে‌ত্রে এইচ এস সি পদার্থ‌বিজ্ঞান ও রসায়‌নে প্রাপ্ত জি‌পিএ ও নম্বর‌কে প্রাধান‌্য দেয়া হ‌বে। অন‌্যদি‌কে বাণিজ‌্য;ও মানবি‌কে বাছাই‌য়ের ক্ষে‌ত্রে এইচ এস সি বাংলা ও ইং‌রে‌জি‌তে প্রাপ্ত জি‌পিএ ও নম্বর‌কে প্রাধান‌্য দেয়া হ‌বে।

মানবণ্টন:

GST ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে । সকল ইউনিটের পরীক্ষার ১.০০ ঘন্টায় হবে । নিচে সকল ইউনিটের মানবন্টন দেওয়া হল –

বিজ্ঞান শাখা ( এ ইউনিট):

 আবশ্যিক বিষয়:

পদার্থবিজ্ঞান    ২০     

রসায়ন              ২০

বাংলা              ১০

ইংরেজী              ১০

মোট                ৬০

ঐচ্ছিক ( যে কোন দুইটি):

গণিত               ২০   

জীববিজ্ঞান    ২০

আইসিটি    ২০

মোট                 ৪০

মানবিক শাখা ( বি ইউনিট ):

বিষয়              মান

বাংলা        ৪০

ইংরেজী              ৩৫

আইসিটি    ২৫

মোট           ১০০ নম্বর

বাণিজ্য শাখা ( সি ইউনিট):

বিষয়          মান

হিসাববিজ্ঞান    ২৫

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা    ২৫

বাংলা                ১৩

ইংরেজী      ১২

আইসিটি    ২৫

মোট          ১০০ নম্বর

(সাইবারবার্তা.কম/এন‌টি/এমএ/৩ এ‌প্রিল ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ