মঙ্গলবার, জুলাই ১৬ ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

গুগল ফটোসের অ্যান্ড্রয়েড অ্যাপে ভিডিও এডিটিং সুবিধা

রিফাত আহমেদ, সাইবারবার্তা: ছবি ও ভিডিও সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ গুগল ফটোস। বহুদিন যাবত ফটোসের আইওএস অ্যাপে ভিডিও ইডিটিং ফিচার থাকলেও অ্যান্ড্রয়েড ইউজাররা এর অভাব অনুভব করে আসছিল প্রথম থেকেই। অবশেষে অ্যান্ড্রয়েড ফোনের ব্যবহারকারীদের সে অপেক্ষার পালা শেষ হলো।

 

অ্যাপলের আইওএস-বেজড ডিভাইস ব্যবহারকারীদের পাশাপাশি এখন বিভিন্ন ব্রান্ডের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাও গুগল ফটোসের ভিডিও ইডিটিং ফিচারগুলো পাবেন।

 

প্লেস্টোরে গুগল ফটোসের সর্বশেষ আপডেটেই পাওয়া যাবে এই ফিচারগুলো। নতুন এই সুবিধায় এখন থেকে যেকোনো ভিডিও ক্রপ করা যাবে ফটোস অ্যাপের মধ্যেই। ভিডিওর ফ্রেম স্ট্যাবিলাইজ করার অপশন এবং ভিডিওতে অডিও মিউট করার অপশনও পাওয়া যাবে নতুন এই ফিচারে।

 

ক্রপ করার পাশাপাশি বড় ভিডিও এডিট করে ছোটো ক্লিপ করার বা ট্রিম করার ফিচারও এসেছে গুগল ফটোসের নতুন আপডেটে। এছাড়াও ফটো এডিট করার মতো ভিডিওতে ব্যাবহারের জন্যও আসছে অনেকগুলো ফিল্টার। প্রিসেট ফিল্টারের পাশাপাশি, ব্যাবহারকারীরা ব্রাইটনেস, কনট্রাস্ট, হোয়াইট পয়েন্ট, হাইলাইট, শ্যাডো, থেকে শুরু করে স্কিন টোন পর্যন্ত সব কিছুই একে একে এডজাস্ট করতে পারবে এখন থেকে।

 

টিউটোরিয়াল ভিডিও বা প্রেজেন্টেনশন ভিডিও-র জন্য আছে মার্কআপ ফিচার, যার মাধ্যমে ভিডিওতে হাতে এঁকে ভিডিওর নির্দিষ্ট কোনোকিছু চিহ্নিত করা যাবে।

 

প্লেস্টোর থেকে গুগল ফটোসের সর্বশেষ ভার্সন ডাউনলোড অথবা আপডেট করে নিলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা পেয়ে যাবেন এই নতুন এডিটিং ফিচারগুলো।

 

ভবিষ্যতে মেশিন লার্নিং-এনাবল্ড ভিডিও এডিটিং ফিচারও আসবে গুগল ফটোসে যা এখন শুধু গুগল পিক্সেল ডিভাইসগুলোতেই বিদ্যমান। তবে সেই শক্তিশালী ইডিটিং ফিচারগুলো বরাদ্দ থাকবে শুধুমাত্র গুগল ওয়ান সাবস্ক্রাইবারদের জন্য।

 

(সাইবারবার্তা.কম/এমএ/১৫এপ্রিল২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ