সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

করোনাভাইরাস থেকে স্মার্টফোন সুরক্ষার উপায়

সাইবারবার্তা ডেস্ক: আমাদের দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। সবাইকে এখন আরও বেশি সচেতন হতে হবে। করোনা থেকে বাঁচতে সুরক্ষার জন্য স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করছেন অনেকে। শুধু তাই নয়, স্মার্টফোনের কথাও ভাবতে হবে। আপনার স্মার্টফোনও কিন্তু আক্রান্ত হতে পারে করোনা ভাইরাসে।

 

করোনার আতঙ্কে মোবাইল ফোন প্রতিদিনই পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই ভাবেন ফোন শুধুমাত্র মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে। তবে এই ধারণা একেবারেই ঠিক নয়।

 

আপনি যদি জীবাণু সম্পর্কে বেশি উদ্বিগ্ন হন তবে আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। আইসোপ্রপিল অ্যালকোহল উড়ে যায়। তাই কাজটি তাড়াতাড়ি করতে হবে।

 

হালকা জাতীয় ইউভি স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কার করার জন্য কোনও ধরণের তরল না চান তবে আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনও UV-C আলোক স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি।

 

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম একটি ভিডিওতে জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনা ভাইরাস চারদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তাই সুরক্ষার জন্য আপনার ফোনের কভারটিও পরিষ্কার করতে ভুলবেন না।

 

(সাইবারবার্তা.কম/আরআই/জেডআই/এমএ/৬ এপ্রিল,২০২১)

 

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ