শুক্রবার, জুলাই ১৯ ২০২৪ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

এন্টি চিট টুল কিনেছে ইউবিসফট

সাইবারবার্তা ডেস্ক: চিট কোড ব্যবহার করে গেইম খেলেন এমন প্রতারক ঠেকাতে হিমশিম খাচ্ছে পিসি গেইম নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এ ব্যাপারে সম্প্রতি বাড়তি পদক্ষপ নিয়েছে গেইম নির্মাতা ইউবিসফট। এক অ্যান্টি চিট টুল নির্মাতাকে কিনে নিয়েছে প্রতিষ্ঠানটি।

 

গেইমব্লকস নামের ওই নির্মাতা প্রতিষ্ঠানটি সার্ভার অংশের অ্যান্টি চিট টুল ‘ফেয়ারফাইট’ এর প্রতিষ্ঠাতা। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ইউবিসফটের অধীনস্থ প্রতিষ্ঠান আই৩ডি ডটনেট কিনে নিয়েছে গেইমব্লকসকে।

 

মূলত ‘এএএ’ প্রকাশকদের ব্যবহৃত ওয়ান গেইম হোস্টিং প্ল্যাটফর্মে এবং প্রতারক শনাক্ত করার সক্ষমতা বাড়াতে ফেয়ারফাইট টুলটি ব্যবহার করবে ইউবিসফটের আই৩ডি ডটনেট।

 

ইউবিসফট এরই মধ্যে চুক্তি সম্পন্ন করেছে বলে উঠে এসেছে এনগ্যাজেটের প্রতিবেদনে। তবে, গেইমব্লকস বাবদ কত খরচ হয়েছে তা জানাতে রাজি হয়নি তারা। গেইম নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, গেইমব্লকসের বিদ্যমান সেবাগ্রহীতাদেরকে সেবা দেওয়া অব্যাহত থাকবে।

 

পদক্ষেপটি ইউবিসফটকে এগিয়ে নিয়ে যেতে পারবে অনেকটাই। প্রধান সারির অনেক গেইমে ব্যবহার হয়েছে গেইমব্লকসের অ্যান্টি চিট টুল। এমনকি ইউবিসফটের রেইনবো সিক্স সিজ, এবং ইএ গেইমসের ব্যাটলফিল্ড ৫ গেইমেও ফেয়ারফাইট টুলটি ব্যবহার করা হয়েছে।

 

ফেয়ারফাইট ‘আক্রমণাত্মক নয়’ এমন প্রক্রিয়ায় অ্যালগরিদমিক বিশ্লেষণের মধ্য দিয়ে রিয়েল টাইমে প্রতারণামূলক আচরণের দিকে নজর রাখে। যেহেতু ডেভেলপাররা নিজেরাই গেইম অ্যালগরিদমের সহ্য সীমা ঠিক করে রাখেন, সেহেতু চিটিং বাড়তে থাকলেও প্রক্রিয়াটির কর্মকাণ্ড ব্যহত হয় না, গেইমারদেরও বাড়তি কোনো ব্যবস্থা নিতে হয় না।

 

গেইমব্লকস কেনার ফলে আরও কম ‘এইমবটস’ বা অন্যান্য ‘হ্যাকস’ চোখে পড়বে এমন কোনো নিশ্চয়তা নেই। তবে, গেইম নির্মাতা প্রতিষ্ঠানগুলো যে ব্যাপারটি নিয়ে গভীরভাবে ভাবছে তা পরিষ্কার।

(সাইবারবার্তা.কম/এনটি/এমএ/৯এপ্রিল২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ