সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

উগ্রপন্থী আক্রমণের শিকার হতে পারে অ্যামাজনের ডেটা সেন্টার

সাইবারবার্তা ডেস্ক: উগ্রপন্থী আক্রমণের শিকার হতে পারে অ্যামাজনের ডেটা সেন্টার। এ ধরনের আক্রমণের পরিকল্পনা করেছিলেন এমন এক টেক্সাসের বাসিন্দাকে সম্প্রতি গ্রেপ্তারও করেছে এফবিআই।

 

ভ্যারাইটির প্রতিবেদনে উঠে এসেছে, টেক্সাসের বাসিন্দা সেথ অ্যারন পেন্ডলে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের ভার্জিনিয়ার ডেটা সেন্টারটি বোমা দিয়ে উড়িয়ে দিতে চেয়েছিলেন। ছদ্মবেশে থাকা এক এজেন্টকে তিনি জানান, প্লাস্টিক বিস্ফোরক ব্যবহারের পরিকল্পনা রয়েছে তার।

 

পেন্ডলের মূল উদ্দেশ্য ছিল ডেটা সেন্টার উড়িয়ে দিয়ে ইন্টারনেট এবং ফেডারেল সংস্থাকে “হত্যা” করার। তার বিশ্বাস ইন্টারনেট এবং ফেডারেল সংস্থা যুক্তরাষ্ট্রে “সব কিছুর কলকাঠি নাড়ছে এমন ছোট একটি গোষ্ঠীর” অংশ।  

 

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ পেন্ডলেকে দেশীয় উগ্রবাদী হিসেবে চিহ্নিত করেছে। জানুয়ারির ছয় তারিখে সংঘটিত ক্যাপিটল হামলায় উপস্থিত থাকার কথাও স্বীকার করেছেন ওই ব্যক্তি। এক ‘প্রো মিলিশিয়া ওয়েব ফোরামে’ নিজ পরিকল্পনা বলার পরপরই এ ব্যাপারে এফবিআইকে অবহিত করেন এক তথ্য ফাঁসকারী। অভিযুক্ত আশা করছিলেন, তার আক্রমণে মানুষের হতাহতের ঘটনা ঘটবে।

 

দোষ প্রমাণিত হলে পেন্ডলেকে ২০ বছরের বেশি কারাদণ্ড ভোগ করতে হতে পারে। অ্যামাজন এক বিবৃতিতে জানিয়েছে, ডেটা সেন্টার নিরাপত্তাকে “অত্যন্ত গুরুত্বের” সঙ্গে নেয় তাদের প্রতিষ্ঠান।

 

ঠিক এমন একটি সময়ে এ ঘটনা সামনে এলো যখন অ্যামাজনের বিরুদ্ধে মামলা ঠুকছে উগ্র ডানপন্থীদের সামাজিক মাধ্যম খ্যাত সাইট পার্লার। উল্লেখ্য, ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটার পর পার্লারকে ক্লাউড সেবা দেওয়া বন্ধ করে দিয়েছিল অ্যামাজন।

 

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট মন্তব্য করেছে, অ্যামাজন ওয়েব সার্ভিসেসে শুধু বিভ্রাট ঘটলেই অনেক বড় বড় প্রতিষ্ঠান সেবা দিতে পারে না। এর আগে এরকম বিপাকে পড়েছিল অ্যাডোবি’র মতো বড় প্রতিষ্ঠান। পেন্ডলের পরিকল্পনা কোনোভাবে সফল হলে বহু মানুষের ইন্টারনেট সেবা বিঘ্নিত হত।

 

সাইবারবার্তা.কম/এন‌টি/১২ এ‌প্রিল ২০২১

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ