বুধবার, জুন ২৬ ২০২৪ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

উইন্ডোজ টেনেই র‍্যানসমওয়্যার সুরক্ষা

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: সম্প্রতিক সময়ে বিশ্বজুডেই বেড়েছে র‍্যানসমওয়্যার হামলার ঘটনা। এ ধরনের সাইবার হামলায় সচরাচর কোনো কম্পিউটার বা নেটওয়ার্কে ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) ছড়িয়ে দিয়ে ফাইল কবজা করে নেন হ্যাকাররা। এরপর মুক্তিপণের বিনিময়ে সে ফাইলগুলো ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়। কিন্তু অর্থ দিলেই যে দরকারি ফাইলগুলো ফেরত পাওয়া নিশ্চয়তা মেলা ভার।

 

তবে খানিকটা নির্ভাবনার ব্যাপার হলো, উইন্ডোজ ১০–এ কিন্তু আগে থেকেই রয়েছে র‍্যানসমওয়্যারের সুরক্ষাব্যবস্থা। কিছুটা আড়ালে থাকে বলে অনেকেরই চোখ এড়িয়ে যায়। তাই সুবিধাটি চালু করতে হলে আগে চালু করতে হবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের ‘উইন্ডোজ সিকিউরিটি অ্যাপ’।

 

এরপর ‘ভাইরাস অ্যান্ড থ্রেট প্রোটেকশন’ অংশে গেলে পৃষ্ঠার নিচের দিকে মিলবে ‘র‍্যানসমওয়্যার প্রোটেকশন’ অপশন।

এখান থেকে ম্যানেজ র‍্যানসমওয়্যার প্রোটেকশনে ক্লিক করে ফোল্ডার অ্যাকসেস চালু করে দিতে হবে।

 

তাহলেই সন্দেহজনক সফটওয়্যার যদি পিসির গুরুত্বপূর্ণ ডেটায় কোনো ধরনের পরিবর্তন করতে চায়, তবে এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে তা ঠেকিয়ে দেবে উইন্ডোজ ১০। অপারেটিং সিস্টেম যে ড্রাইভে আছে সেটির ডকুমেন্টস, পিকচার্স, ভিডিওজ, মিউজিক এবং ফেভারিট ফোল্ডার স্বয়ংক্রিয়ভাবে র‍্যানসমওয়্যার থেকে সুরক্ষা পাবে।

 

এছাড়াও প্রোটেক্টেড ফোল্ডারে ক্লিক করে আরও ফোল্ডার সেখানে যুক্ত করা যাবে। ব্লক হিস্ট্রিতে গেলে দেখা মিলবে কোন সফটওয়্যারগুলোকে ফাইলে অ্যাকসেস করা থেকে ঠেকিয়ে দিয়েছে উইন্ডোজ ১০।
এরপরও যদি র‍্যানসমওয়্যার হামলা হয়েই থাকে, তবে ‘ওয়ানড্রাইভ’ সেটআপ করার পরামর্শ দেওয়া হয়েছে সেখানে। এতে জরুরি ফাইলগুলোর একটা ব্যাকআপ থাকবে ক্লাউড ড্রাইভে। ওয়ানড্রাইভে প্রথম পাঁচ গিগাবাইট ডেটা স্টোরেজ পাওয়া যায় বিনা মূল্যে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ