সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

পৃথিবীর সবচেয়ে উঁচু ভাস্কর্যটি বিক্রি হয়ে যাচ্ছিল যেভাবে

রিফাত আহমেদ, সাইবারবার্তা:  ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে বিক্রি হওয়ার খবরে যখন সমগ্র দেশ বিস্মিত তখন অনেকেই স্মরণ করছেন আমাদের পাশের  দেশ ভারতে প্রকাশ্যে বিক্রি হতে যাওয়া পৃথিবীর সবচেয়ে বড় ভাস্কর্যটির কথা।

 

ঘটনাটি ২০২০ সালের এপ্রিলের, যখন ভারত সহ পৃথিবীর প্রায় অনেক দেশই ব্যস্ত ছিল করোনা পরিস্থিতি মোকাবিলা করতে। এই দুঃসময়ে মানুষের অনুভুতিকে কাজে লাগিয়ে ভারতের সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি বিক্রির জন্য বিজ্ঞাপন দেন অজ্ঞাতনামা এক অনলাইন প্রতারক।

 

ওএলএক্স নামে অনলাইনে পণ বেচা-কেনার ওয়েবসাইটে স্ট্যাচু অফ ইউনিটি নামে খ্যাত পৃথিবীর সবচেয়ে উঁচু এই ভাস্কর্যটিকে ৩০ হাজার কোটি রুপির বদলে বিক্রির জন্য দেয়া হয়েছিল এবং বলা হয়েছিল এই সম্পূর্ণ অর্থই যাবে করোনা ভাইরাস মোকাবিলার জন্য নতুন হাসপাতাল নির্মাণে। এই টাকা থেকে প্রয়োজনীয় করোনার সুরক্ষা সরঞ্জাম আমদানিতেও খরচের কথা বলা হয়। ঘটনাটি জানতে পেরে ওই অসাধু ব্যাক্তির বিরুদ্ধে একটি মামলা করে কর্তৃপক্ষ যা ভারতের এক পুলিশ অফিসার বিজনেস টুডে-কে নিশ্চিত করেন।

 

এরকম ঘটনা নতুন নয়। ১৯২৫ সালে ভিক্টর লুস্তিগ নামে একজন অসাধু ব্যাক্তি ফ্রান্সের সরকারি কর্মকর্তা সেজে ফ্রান্সের আইফেল টাওয়ার বিক্রি করতে সক্ষম হন। টাওয়ারটি অচিরেই ক্ষয়ে পড়বে যার কারনে ফ্রান্সের সরকার সেটিকে লোহা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দিতে ইচ্ছুক, এমন মিথ্যা খবর রটিয়েই তিনি সফল হয়েছেন দুইবার দুই ভিন্ন ব্যবসায়ীকে ধোকা দিতে।

 

(সাইবারবার্তা.কম/জেডআই/এমএ/৮ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ