সোমবার, জুলাই ১৫ ২০২৪ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আইপিটিভির নাম পরিবর্তনের সিদ্ধান্ত বিটিআরসির

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন (আইপিটিভি)-এর নাম পরিবর্তন করে আইপিভিত্তিক ভিডিও প্রোগ্রাম রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)-এর এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের উপ-পরিচালক আশফাক আহমেদ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ২৫৫তম কমিশন বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আইএসপি লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠান থেকে দেওয়া আইপি-ভিত্তিক ডাটা সার্ভিস হিসেবে আইপিটিভি সার্ভিসের নাম পরিবর্তন করে আইপি বেইজড ভিডিও প্রোগ্রাম (IPBVP) করা হয়েছে। এছাড়া, সব আইএসপি প্রতিষ্ঠানকে এখন থেকে এই নাম ব্যবহার করতেও নির্দেশনা দেওয়া হয়েছে ওই চিঠিতে।

দেশের সব আইএসপি অপারেটর প্রতিষ্ঠানের প্রধানকে ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি-কে চিঠির অনুলিপি পাঠানোর নির্দেশনাও দেওয়া হয়।

 

এই বিষয়ে জানতে চাইলে আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘আমাদের বিটিআরসি থেকে যেই নির্দেশনা আছে সেই অনুযায়ী আমরা কিন্তু এখন সেবা দিতে পারি। তবে তথ্য মন্ত্রনালয় থেকেও আমাদের নির্দেশনা আছে তাদের কাছ থেকেও অনুমোদন নিয়ে কাজ করতে হবে। যেহেতু এখনো তথ্য মন্ত্রণালয় থেকেও আমাদের কাছে অনুমোদন আসেনি। তাই আমাদের আসলে এই কাজ করতে বেশ বিপাকে পড়তে হচ্ছে।’

চিঠির প্রসঙ্গে ইমদাদুল হক আরও বলেন, ‘এই চিঠিতে নির্দেশনা থাকলেও আমাদের আসলে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষায় থাকতে হবে। কারণ আমাদের নেটওয়ার্ক ব্যবহার করলেও যদি কিছু প্রচার করতে হয়, তাহলে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতেই হবে।’ তিনি আরও বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলে দিয়েছিলেন যে, এই আইপিটিভির পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ বিটিআরসির হাতে দেওয়া হবে। আমরাও চাই বিটিআরসিকেই এই আইপিটিভির দায়িত্ব দেওয়া হোক।’

 

(সাইবারবার্তা.কম/আইআই/২২ নভেম্বর  ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ