বুধবার, জুন ২৬ ২০২৪ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

অনলাইনে বিশ্বস্ততা যাচাই করার মাধ্যম

সাইবারবার্তা ডেস্ক: অনলাইনে ধোঁকাবাজ অথবা ধোকাবাজির মাধ্যম গুলো যেন ধীরে ধীরে সম্প্রসারিত হতে শুরু করেছে। যার ফলে একদিকে যেমন মানুষ হারাচ্ছে তার মূল্যবান সময়, একই সাথে গচ্চা যাচ্ছে কষ্টের টাকাগুলো।

 

অথচ কিছু কিছু ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করলেই এ ধরনের ধোঁকাবাজি কর্মকাণ্ড থেকে দূরে থাকা সম্ভব। সে কারণে আমাদের আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে অনলাইনে কোন প্ল্যাটফর্মের বিশুদ্ধতা এবং বিশ্বস্ততা যাচাই করার কিছু ট্রিকস নিয়ে ।

 

রিভিউঃ

অনলাইনে যেকোন ধরনের প্ল্যাটফর্ম এর বিশ্বস্ততা সম্পর্কে অবগত হওয়ার জন্য প্রথমে দেখে নিতে হবে সেই প্ল্যাটফর্মের রিভিউ। রিভিউ বলতে জনমতের বিবৃতি ।

 

মনে করেন, অনলাইনে আপনি কোন আর্নিং সাইট খুঁজে পেয়েছেন ।এখন সেটি কতটুকু বিশ্বস্ত সেটি যাচাই করার জন্য প্রথমে আপনি গুগলে সার্চ করতে পারেন ‘Is That Site legit: সাইটের নাম” ।

 

সার্চ করার সাথে সাথে গুগল তৎক্ষণাৎ আপনাকে উত্তর জানিয়ে দেবে। ব্যাপারটি সম্পর্কে আরেকটু ডিটেলস জানার জন্য আপনি বিভিন্ন রিভিউ সাইট চেক করতে পারেন।

 

ইউটিউবে বিভিন্ন ইউটিউব এর মতামত জানতে পারেন । অনেক সময় স্পন্সরশীপের দৌলতে ইউটিউবাররাও সেই প্ল্যাটফর্মটির গুনো গান গাইতে বাধ্য হয়।সে কারণে লাইক ডিসলাইক রেশিও চেক করতে ভুলবেন না ।

 

ওয়েবসাইট ডোমেইনঃ

 

আপনার কাঙ্ক্ষিত সেই ওয়েবসাইটটির ডোমেইনের ওপর অনেক সময় নির্ভর করে সে ঠিক কতটুকু ট্রাস্টেড। সাধারণত ট্রাস্টেড ওয়েবসাইটগুলো টপ লেভেল ডোমেইন ব্যবহার করে থাকে।

 

টপ-লেভেল ডোমেইন এর মধ্যে রয়েছে ডট টিভি ,ডট কম, ডট ওআরজি , ডট বিডি, ডট ইন, ডট ইনফো ইত্যাদি । এগুলো ব্যতীত যদি ডট গা, এমএল tk. ইত্যাদি ডোমেইন লক্ষ করেন তাহলে আপাতদৃষ্টিতে বলা চলে সেটি কোন ট্রাস্টেড প্ল্যাটফর্ম হতে পারে না ।

 

অ্যালেক্সা রেংকিংঃ

 

অনেক সময় অ্যালেক্সা র্যাঙ্কিংয়ের ওপর নির্ভর করে একটি ওয়েবসাইট কতটা ট্রাস্টেডযদি গ্লোবালি অ্যালেক্সা রেংকিং খুব কম হয় তাহলে বোঝা যাবে সাইটটি মোটামুটি ট্রাস্টেড । তবে অনেক সময় নতুন প্ল্যাটফর্ম গুলিও ট্রাস্টেড হয়ে থাকে। যার ফলে অ্যালেক্সা রাঙ্কিং দেখে বিবেচনা করাটা একটু বোকামী ।তবে একটা ধারণা পাওয়া যায়।

 

থার্ড পার্টি রিভিউ চেকার ওয়েবসাইটঃ

 

এছাড়াও অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেগুলো প্রতিনিয়ত বিভিন্ন ওয়েবসাইট সম্পর্কে বিবৃতি প্রকাশ করে থাকে ।মূলত সেই সকল সাইটের ব্যবহারকারীরা সেখানে এক ধরনের রিভিউ প্রদান করে , যার উপর ভিত্তি করে অনুমান করা যায় সেই সাইটটি কতটুকু ট্রাস্টেড।

 

এমনই কিছু সাইট হলঃ

 

https://www.urlvoid.com/

https://www.ionos.com/

 

প্ল্যাটফর্মের তৎপরতাঃ

 

একটি অনলাইন প্লাটফর্ম কতটুকু বিশ্বাসযোগ্য তা অনেক সময় নির্ভর করে প্ল্যাটফর্মটির তৎপরতার ওপর। সবকিছু যদি ফাস্ট এবং ফিউরিয়াস হয় তাহলে মোটামুটি সেই প্লাটফর্মের উপর বিশ্বাস স্থাপন করা যেতেই পারে ।

 

ওয়েবসাইট এবং এডভাটাইস ডিজাইনঃ

ওয়েবসাইট এবং অ্যাডভার্টাইজমেন্ট ডিজাইন কতটুকু রুচিশীল তার ওপরও অনেক সময় নির্ভর করে প্ল্যাটফর্মটির বিশ্বাসযোগ্যতা । যদি দেখে শুনে বোঝা যায় ডিজাইন অনেকটা রুচিশীল তাহলে সেই প্লাটফর্মের উপর বিশ্বাস স্থাপন করা যেতে পারে ।

 

সৌজন্যেঃ  টেকজুম ডটটিভি

 

(সাইবারবার্তা.কম/আরআই/আইআই ১৫ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ