শনিবার, এপ্রিল ২৭ ২০২৪ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শিশুর নিরাপদ ইন্টারনেট পর্ব ২: ইন্টারনেটে হুমকি এবং বিপজ্জনক কর্মকাণ্ড

:: প্রকৌশলী মো. মুশফিকুর রহমান :: 

শহরগুলোতে এখন খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমের সুযোগ খুবই কম। তাই যোগাযোগ ও বিনোদনের জন্য শিশুদের প্রযুক্তির ওপর মাত্রাতিরিক্ত নির্ভরশীলতা তৈরি হচ্ছে। বাড়ছে স্মার্টফোন আসক্তি; শিশুরা আজ নিঃসঙ্গ। শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট বিষয়ে সাইবারবার্তায় দিকনির্দেশনামূলক ধারাবাহিক লেখার আজ ‘পর্ব: ২’। আজকের বিষয়: ইন্টারনেটে শিশুদের হুমকি এবং বিপজ্জনক কর্মকাণ্ড

 

শিশুরা অনলাইনে বিস্তৃত হুমকি এবং বিপদের সম্মুখীন হয়, যার মধ্যে রয়েছে:

  • অনলাইনে নিজেদের সম্পর্কে অত্যধিক তথ্য শেয়ার করা

ইন্টারনেটে বেনামে ঘোরাঘুরি করা সহজ এবং শিশুরা তাদের তৈরি করা ডিজিটাল পদচিহ্নের পরিণতি সম্পর্কে সচেতন নাও হতে পারে। উদাহরণস্বরূপ, তারা তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য পোস্ট করতে পারে যা জনসাধারণের মধ্যে প্রদর্শন করা উচিত নয়। এটি বিশ্রী ব্যক্তিগত মুহুর্তের ছবি থেকে তাদের বাড়ির ঠিকানা বা পারিবারিক অবকাশের পরিকল্পনার যেকোনো কিছু হতে পারে। তারা এমন বিষয়বস্তুও পোস্ট করতে পারে যা পরে তারা অনুতপ্ত হয়।

  • সাইবার বুলিং

সাইবার বুলিং ই-মেইল, টেক্সট, সোশ্যাল মিডিয়া বা ইনস্ট্যান্ট মেসেঞ্জারের মাধ্যমে ভীতিকর বা কটূক্তিমূলক বার্তা পাঠানো থেকে শুরু করে আপনার ইমেইল অ্যাকাউন্টে প্রবেশ করা বা আপনাকে আঘাত ও অপমান করার জন্য আপনার অনলাইন পরিচয় চুরি করা পর্যন্ত হতে পারে।

  • গ্রুমিং

শিশুরা হয়তো জানে না তারা আসলে কার সাথে কথা বলছে। সাইবার শোষণের মধ্যে একটি শিশুকে বাস্তব জীবনে দেখা করার জন্য অনলাইনে প্রলুব্ধ করার জন্য যৌন পরামর্শমূলক বার্তা বা উপাদান পাঠানো অন্তর্ভুক্ত থাকতে পারে। শিকারিরা একটি শিশুকে অনুপযুক্ত কার্যকলাপে জড়িত হতে বা অপরাধীর জন্য ফটো বা ভিডিও তুলতে বোঝানোর চেষ্টা করতে পারে, যা তারা সেই শিশুটিকে হুমকি বা ব্ল্যাকমেইল করার জন্য ব্যবহার করে।

  • ফিশিং

এটি এমন ই-মেইল যা লোকেদের ক্ষতিকারক লিঙ্ক বা সংযুক্তিতে ক্লিক করার জন্য প্রতারণা করার চেষ্টা করে। এটি শিশুদের জন্য বিশেষ করে কঠিন হতে পারে কারণ ই-মেইলটি কখনও কখনও তাদের পরিচিত কারোর কাছ থেকে আসতে পারে, যেমন বন্ধু বা পরিবারের সদস্য। এটি মেসেজিং অ্যাপ বা টেক্সট মেসেজ ব্যবহার করেও করা যেতে পারে – যাকে “স্মিশিং” বলা হয়।

  • সেক্সটিং

ছবি পাঠানো বা গ্রহণ করা হোক না কেন, সেক্সটিং অনেক ঝামেলার কারণ হতে পারে। এটি কতদূর যায় এবং অদলবদল করা ছবিগুলি ব্যক্তিগত থাকে কি না তার উপর নির্ভর করে, সেক্সটিং এর পরিণতি হতে পারে মারাত্মক খ্যাতি ক্ষতি থেকে শুরু করে শিশু পর্নোগ্রাফির অভিযোগ পর্যন্ত।

  • বিজ্ঞাপন এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটায় লুকানো খরচ

শিশুরা গেম, অ্যাপ এবং ওয়েবসাইটে লুকানো বাণিজ্যিকতা উপলব্ধি করতে পারে না। উদাহরণস্বরূপ, মোবাইল গেম খেলার সময় তাদের পিতামাতার ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট ব্যবহার করে ভার্চুয়াল পণ্য কিনতে শিশুদের প্ররোচিত করে। ক্লাস অ্যাকশন মামলায় এই গেমগুলিকে ” বেইট অ্যাপস” বলা হয়েছে।

  • উগ্রবাদ

রাজনৈতিক, ধর্মীয়, যৌনতাবাদী বা বর্ণবাদী উগ্র বা চরম বিবেচিত মতামতের সংস্পর্শে আসা।

  • বয়স-অনুপযুক্ত বিষয়বস্তু বা বিষয়বস্তু যা ক্ষতিকর

উদাহরণস্বরূপ, এটি একটি স্পষ্ট বিজ্ঞাপন হতে পারে যা একটি বিনামূল্যের গেমে প্রদর্শিত হয়, একটি প্রাপ্তবয়স্ক সেটিংয়ে চিত্রিত শিশুদের কার্টুন চরিত্রগুলি বা একটি ফোরাম যা শিশুদের জন্য উপযুক্ত নয় এমন বিষয় নিয়ে আলোচনা করে৷

  • অসাবধানতাবশত ম্যালওয়্যার ডাউনলোড করা

ম্যালওয়্যার হল কম্পিউটার সফ্টওয়্যার যা ভিকটিমদের জ্ঞান বা অনুমতি ছাড়াই ইনস্টল করা হয় এবং কম্পিউটারে ক্ষতিকারক ক্রিয়া সম্পাদন করে। সাইবার অপরাধীরা প্রায়ই ম্যালওয়্যার ডাউনলোড করার জন্য লোকেদের প্রতারণা করে। ফিশিং হল এমন একটি কৌশল, তবে আরও কিছু আছে — যেমন শিকারদের ম্যালওয়্যার মাস্করেডিং গেমস ডাউনলোড করতে রাজি করা — বিশেষ করে শিশুদের কাছে আকর্ষণীয় হতে পারে৷ আপনার কাছে ব্যাপক, ক্রস-ডিভাইস সাইবারসিকিউরিটি সফ্টওয়্যার এবং সংশ্লিষ্ট নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করা আপনার সন্তানের কম্পিউটারকে এই ধরনের ম্যালওয়্যার থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

  • অনলাইন শিকারী

অনলাইন শিকারীরা প্রায়ই সম্ভাব্য শিকারদের সাথে সংযোগ স্থাপনের প্রয়াসে সমবয়সীদের মত ভঙ্গি অবলম্বন করে। তারা সামাজিক নেটওয়ার্ক, চ্যাট রুম এবং অন্যান্য অনলাইন পরিবেশে দেখাতে পারে। অনেক শিকারী যৌন শোষণ বা মানব পাচারের জন্য কিশোরদের পালানোর চেষ্টা করে। কিন্তু ক্রমবর্ধমান সংখ্যক অনলাইন শিকারী শিশুদের চরম রাজনৈতিক বা ধর্মীয় গোষ্ঠীর জন্য উগ্রপন্থী করার লক্ষ্য রাখে।

আগামী পর্ব ৩: প্রযুক্তির নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য অভিভাবকের সাইবার নিরাপত্তা চেকলিস্ট

 

লেখক: প্রকৌশলী মো. মুশফিকুর রহমান, ফিনটেক, ডিজিটাল ট্রান্সফরমেশন অ্যান্ড সাইবার সিকিউরিটি প্র্যাকটিশনার

(সাইবারবার্তা.কম/৩০এপ্রিল২০২৩/এমআর/এমকে)

 

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ