সোমবার, ফেব্রুয়ারি ৬ ২০২৩ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - শীতকাল | ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস শনিবার থেকে শুরু, নানা কর্মসূচির আয়োজন

সাইবার জগতে নিরাপত্তা নিশ্চিতের জন্য মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে অক্টোবর মাসজুড়ে নানা কর্মসূচি নিয়েছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটি (এনসিক্যাম)

শনিবার থেকে ‘নিরাপদ অনলাইন কঠিন তো নয়, সতর্ক থাকলেই হয়’– এই প্রতিপাদ্যে পালিত হচ্ছে এসব কর্মসূচি। মোবাইল ফোন অপারেটর রবি এবং প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সাইবার প্যারাডাইজের পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

রাজধানীর সেগুনবাগিচায় শুক্রবার এ উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এনসিক্যাম। এতে মাসব্যাপী কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন জাতীয় কমিটির সদস্য ও সিসিএ ফাউন্ডেশনের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মো. মুশফিকুর রহমান।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন রবির সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্তী, ক্যাম্পেইন পার্টনার ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির যুগ্ম মহাসচিব মো. আবদুল কাইউম রাশেদ, ক্যাম জাতীয় কমিটির সমন্বয়ক কাজী মুস্তাফিজ, কমিটির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন ও আবুল হাছান।

২০০৪ সাল থেকে বিশ্বে অক্টোবরকে পালন করা হয় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে। দেশে ২০১৬ সাল থেকে মূলত অক্টোবর মাসের এই কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু করে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)। এই সংগঠনের উদ্যোগেই গঠিত হয় এ বিষয়ক জাতীয় কমিটি।

অক্টোবর মাসে জাতীয় কমিটির কর্মসূচি: জাতীয় পর্যায়ে কর্মসূচির মধ্যে রয়েছে- ১ অক্টোবর থেকে শুরু হবে মাসব্যাপী সারা দেশে খুদেবার্তা প্রচারের (এসএমএস) ক্যাম্পেইন, ৬৪ জেলা থেকে অন্তত ১০০ জন তরুণ-তরুণীকে ঢাকায় যুব কর্মশালার আয়োজন, সাইবার সুরক্ষাবিষয়ক আলোচনা সভা, প্রতি সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, ডিজিটাল পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, সোশ্যাল মিডিয়ায় মাসব্যাপী ক্যাম্পেইন ইত্যাদি।

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ