সোমবার, ফেব্রুয়ারি ৬ ২০২৩ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - শীতকাল | ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

ইনস্টাগ্রামকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে। বিবিসির প্রতিবেদনে জানা যায়, এই জরিমানা করেছে আয়ারল্যান্ডের তথ্য নিয়ন্ত্রক সংস্থা। অপ্রাপ্তবয়স্কদের অ্যাকাউন্টে দেওয়া ফোন নম্বর এবং ই-মেইল ঠিকানা সবার জন্য উন্মুক্ত হয়ে যাওয়ায় এই জরিমানা করা হয়েছে।

সংস্থার তথ্য সুরক্ষা কমিশনার বলেন, ‘আমরা গত শুক্রবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছি। ইনস্টাগ্রামকে ৪০৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।’

তবে ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা বলছে, কেউ কেউ তাদের অ্যাকাউন্টে আপগ্রেড করেছে। তারা বুঝতে পারেনি এর কারণে বেশ কিছু তথ্য পাবলিক হয়েছে। মেটা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করেছে।

মেটার এক কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘যে অভিযোগে জরিমানা করা হয়েছে, তা অনেক পুরোনো। গত এক বছরে আমরা বেশ কিছু বিষয় আপডেট করেছি। আমরা অপ্রাপ্তবয়স্কদের নিরাপদ রাখতে এবং তথ্য গোপন রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

১৮ বছরের কম বয়সী কেউ যখন ইনস্টাগ্রামে যোগদান করে, তখন তাদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত হয়ে যায়। তারা কী পোস্ট করে তা কেবল নিজেরা জানে এবং প্রাপ্তবয়স্করা তাদের অনুসরণ না করলে মেসেজও দিতে পারে না।

(সাইবারবার্তা.কম/আইআই/৭ সেপ্টেম্বর ২০২২)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ