সোমবার, ফেব্রুয়ারি ৬ ২০২৩ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - শীতকাল | ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

অসুস্থ ব্যক্তিদের ছবি ব্যবহার করে সাহায্যের নামে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: সামাজিক যোগাযোগমাধ্যমে জটিল রোগে আক্রান্ত অসহায় ও দুস্থ ব্যক্তিদের ছবি এবং চিকিৎসাসংক্রান্ত নানা তথ্য ব্যবহার করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। শাহরিয়ার আজম আকাশ নামের ওই প্রতারককে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তাঁর কাছ থেকে শতাধিক হ্যাককৃত ফেসবুক আইডি, সাইবার প্রতারণার কাজে ব্যবহৃত একটি আইফোন, দুটি বাটন ফোন, একটি আ্যপেলের ম্যাকবুক এয়ার এবং ব্যবহৃত বিকাশ নম্বরগুলো জব্দ করা হয়।

 

মঙ্গলবার (২ আগস্ট) রাতে যশোরের কোতোয়ালি থানার নিজ বাসা থেকে আকাশকে গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম। আজ বুধবার অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিভিন্ন অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হেল্প ফর মাসুম, হেল্প ফর তাহমিদসহ বেশ কয়েকটি পেজ থেকে গুরুতর অসুস্থ ব্যক্তি ও শিশুর ছবি দিয়ে সাহায্যের আবেদন জানানোর পোস্ট নজরে আসে। সেখানে বিকাশ ও নগদ নম্বরও দেওয়া হয়। আর সাহায্য করতে না পারলেও পোস্টগুলো যেন শেয়ার করা হয় বলে আকুতি জানায়। এমন কয়েকটি পেজ নিয়ে কাজ শুরু করে সাইবার পুলিশ। একপর্যায়ে অবস্থান শনাক্ত করে যশোর থেকে প্রতারক আকাশকে গ্রেপ্তার করা হয়।’

 

প্রতারকের অপরাধের কৌশল সম্পর্কে সুরঞ্জানা সাহা জানান, গ্রেপ্তার আকাশ ফিসিং লিংকের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে। পরবর্তী সময়ে হ্যাক করা আইডি থেকে হেল্প ফর মাসুম, হেল্প ফর তাহমিদ—এমন একই রকম অনেকগুলো পেজ খোলে। এরপর গুরুতর অসুস্থ ও অসহায় শিশুর ছবি পোস্ট করে সাহায্যের আবেদন করে। সে ‘ডলার’ ব্যবহার করে বুস্টিং করে, যাতে পোস্টগুলো অনেক ব্যবহারকারীর কাছে পৌঁছায়।

সেই সব পোস্ট দেখে হৃদয়বান মানুষ তাঁর দেওয়া বিকাশ নম্বরে টাকা পাঠান। পাঠানো টাকা দিয়ে তিনি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ ওয়েবসাইট binance.com-এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ডলার কেনেন। পরবর্তী সময়ে ক্রয়কৃত ডলার binance.com-এর মাধ্যমে বিক্রি করে বিভিন্ন লোকের কাছ থেকে তাঁর বিকাশ নম্বরে নিয়ে নেন। এভাবে গত দুই মাসে প্রতারণার মাধ্যমে তিনি প্রায় ১২ লাখ টাকা আত্মসাৎ করেছেন। আর এ কাজে ব্যবহারের জন্য বিভিন্ন জনের ফেসবুক আইডি হ্যাক করতেন এই প্রতারক। তাঁর কাছ থেকে শতাধিক হ্যাককৃত ফেসবুক আইডি পাওয়া গেছে।

সুরঞ্জনা সাহা আরও জানান, ‘গ্রেপ্তার আকাশ অনেক দিন আগে থেকেই এসব সাইবার অপরাধে জড়িত। এ ধরনের অপরাধের জন্য ইতিপূর্বেও তিনি গ্রেপ্তার হয়েছিলেন। গত মে মাসে কারাগার থেকে ছাড়া পেয়ে আবারও একই অপরাধে জড়িয়ে পড়েন।’

(সাইবারবার্তা.কম/আইআই/৭ সেপ্টেম্বর ২০২২)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ