সোমবার, ফেব্রুয়ারি ৬ ২০২৩ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - শীতকাল | ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

বিদায়ী বছরে সবচেয়ে জনপ্রিয় ইমোজি ‘আনন্দের অশ্রু’

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: বিদায়ী ২০২১ সালে নেটজগতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে “আনন্দের অশ্রু” ইমোজি। ইউনিকোড কনসোর্টিয়ামের নতুন এক প্রতিবেদনের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, ২০২১ সালে সর্বমোট ইমোজির মধ্যে “আনন্দের অশ্রু” ইমোজি ব্যবহৃত হয়েছে শতকরা পাঁচ ভাগের বেশি। প্রায় দুই বছরের লকডাউন, কোয়ারেন্টিন, মাস্ক আর শারীরিক দূরত্বের পর অনেকটা শিথীল অবস্থা ফিরে পাওয়ায় এমন অভিব্যক্তিকে যথার্থ বলেই মনে করা হচ্ছে নেট দুনিয়ায়।

প্রতিবেদন অনুযায়ী, দ্বিতীয় স্থান নিয়ে বছর শেষ করেছে হার্ট ইমোজি। আর “হাসির কারণে মেঝেতে গড়াগড়ি” খাওয়ার ইমোজি — যা আনন্দের অশ্রু ইমোজির অনেকটা পাশ ফিরে শোয়ার মতো দেখায়, সেটি এসেছে তৃতীয় স্থানে।

 

এ বছরের ফলাফল মহামারী শুরুর আগে ২০১৯ সালে ইউনিকোড কনসোর্টিয়ামের করা গবেষণার ফলাফলের মতোই এসেছে। আনন্দের অশ্রু এবং হার্টও সে বছর শীর্ষ দুই অবস্থানে ছিল। শীর্ষ ১০টি ইমোজির বেলায় অবস্থান বদল হলেও ওই তালিকার নয়টিই এ তালিকায় এসেছে।

গবেষণায় আরও দেখা গেছে, মোট তিন হাজার ছয়শ ৬৩টি ইমোজি থাকলেও শীর্ষ ১০০টি ইমোজিই এই বছর বিশ্বব্যাপী ব্যবহারের শতকরা ৮২ ভাগ দখল করেছে।

 

তাহলে কোন ইমোজি সবচেয়ে জনপ্রিয়তাহীন? বিভাগের দিক থেকে পতাকার ইমোজি ব্যবহৃত হয়েছে সবচেয়ে কম। আর এর মধ্যে ২৫৮টি ইমোজি নিয়ে রাষ্ট্রীয় পতাকার ইমোজির অবস্থান সবার শেষে।

ইউনিকোড একটি অলাভজনক প্রতিষ্ঠান যার কাজ বিশ্বের বিভিন্ন ভাষা ডিজিটাইজ করার বিষয়টিতে বৈশ্বিক মান নির্ধারণ করা।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ ডিসেম্বর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ