রবিবার, নভেম্বর ২৮ ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ - হেমন্তকাল | ২২শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

অ্যাপে সুদের কারবারী ৫ প্রতারক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: অ্যাপভিত্তিক ডিজিটাল মাইক্রোফাইন্যান্সের নামে অবৈধ সুদের ব্যবসা পরিচালনাকারী পাঁচ সদস্যের প্রতারক চক্রকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

বৃহস্পতিবার (০৭ অক্টোবর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার।

 

তিনি জানান, মঙ্গলবার (০৫ অক্টোবর) ও বুধবার (০৬ অক্টোবর) রাজধানীর ধানমন্ডি, বনানী এবং মিরপুর এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। আটক ব্যক্তিরা হলেন- ইমানুয়্যাল অ্যাডওয়ার্ড গোমেজ, আরিফুজ্জামান, শাহিনূর আলম ওরফে রাজীব, শুভ গোমেজ ও মো. আকরাম।

 

ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার জানান, চক্রটি Tkala– Personal Loans Online (Tkala. Thala-0430 ), Cashman (Cashman-0514, Cashman-0326), RapidCash- Quick Online eLoans App, AmarCash-Personal Loans Online, Cashkash-Fast Loans Online, ও CashCash নামে কিছু অ্যাপ পরিচালনার মাধ্যমে জামানতবিহীন লোন দেওয়ার নামে মাত্রাতিরিক্ত সুদের কারবার চালিয়ে আসছিল। এসব অ্যাপ চীন থেকে পরিচালিত হয়।

 

কিছু চীনা নাগরিক বাংলাদেশি নাগরিকের সহায়তায় এসব অ্যাপের মাধ্যমে রমরমা সুদের ব্যবসা চালিয়ে আসছিল। ফেসবুক, ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বল্প সুদে ঋণ প্রদানের নামে বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে। এরপর মোবাইল অ্যাপ ডাউনলোড করেই ঋণ নিতে উদ্বুদ্ধ করে ফাঁদ পাততো। এরপর বিভিন্ন চার্জ বাবদ অগ্রিম টাকা কেটে নেওয়াসহ সপ্তাহের ব্যবধানে অতিমাত্রায় সুদসহ আসল আদায় করতো।

চক্রটি সরকারি অনুমোদন ছাড়া থান্ডার লাইট টেকনোলজি লিমিটেড, নিউভিশন ফিনটেক লিমিটেড ও বেসিক ডেভেলপমেন্ট সোসাইটির নামে অ্যাপভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা করছিল বলেও জানান ডিবির অতিরিক্ত কমিশনার।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৯ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন