মঙ্গলবার, এপ্রিল ২৩ ২০২৪ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাংলা‌দে‌শে আ‌য়ো‌জিত হ‌তে যা‌চ্ছে `আন্তর্জা‌তিক ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়াড

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: বাংলা‌দে‌শে আ‌য়ো‌জিত হ‌তে যা‌চ্ছে `আন্তর্জা‌তিক ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়াড (IBCOL) ২০২১’। হংকং থে‌কে শুরু হওয়া বহুল প্রত‌্যাশিত এই অ‌লি‌ম্পিয়াড এবারই প্রথম  হংকং‌য়ের বাই‌রে বাংলা‌দে‌শে আ‌য়ো‌জিত হ‌তে যা‌চ্ছে। বাংলা‌দে‌শের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মু‌জিবব‌র্ষে এই ‌বি‌শেষ আ‌য়োজনকে ঘি‌রে রাজধানীর আগারগাও‌য়ে আই‌সি‌টি টাওয়া‌রে তথ‌্য ও ‌যোগা‌যোগ প্রযু‌ক্তি বিভা‌গের বাংলা‌দেশ ক‌ম্পিউটার কাউ‌ন্সিল (বি‌সি‌সি) ‌মিলনায়ত‌নে বুধবার সংবাদ স‌ম্মেল‌নের আ‌‌য়োজন করা হয়।

 

সংবাদ স‌ম্মেল‌নে ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়া‌ডের বিস্তা‌রিত তু‌লে ধরা হয়। এসময় বক্তব‌্য দেন বি‌সি‌সির নির্বাহী প‌রিচালক ও অ‌তি‌রিক্ত স‌চিব ড. মো. আব্দুল মান্নান, ব্র্যাক বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের ‌সিএসই বিভা‌গের অধ‌্যাপক ড. মোহাম্মদ কা‌য়‌কোবাদ, আন্তর্জা‌তিক ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়াড ২০২১ এর চেয়ারম‌্যান টেক‌নো‌হে‌ভেন কোম্পা‌নি লি‌মি‌টে‌ডের ‌সিইও হা‌বিবুল্লাহ এন ক‌রিম এবং অনলাই‌নে যুক্ত হন হংকং ব্লক‌চেইন সোসাই‌টির প্রেসি‌ডেন্ট ড. ল‌রেন্স মা।

 

‌বি‌শ্বে ব্লক‌চেইন প্রযু‌ক্তির দ্রুত বিকাশ এবং প্রসা‌রের সঙ্গে তাল ‌মি‌লি‌য়ে চলার জন‌্য প্রতি বছর আন্তর্জা‌তিকভা‌বে এই আ‌য়োজন ক‌রে। এবা‌রের থিম বা প্রতিপাদ‌্য হ‌লো- ‘অনু‌প্রেরণামূলক ক্ষমতায়ন এবং উদ্ভাবন’।

আন্তর্জা‌তিক ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়াড তরুণ‌দের জন‌্য তা‌দের উদ্ভাবনী ধারণা শেয়ার করা এবং বি‌শ্বের কা‌ছে নি‌জে‌দের যোগ‌্যতা প্রমাণ করার জন‌্য এক ধর‌নের বিশাল সু‌যোগ। এ‌টি এমন প্ল‌্যাটফর্ম যেখা‌নে তারা বি‌ভিন্ন দে‌শের সা‌থে প্রতি‌যো‌গিতা কর‌তে পা‌রে। বাংলা‌দেশ প‌র্বে ‘ব্লক‌চেইন অ‌লি‌ম্পিয়াড বাংলা‌দেশ ২০২১’ এর বিজয়ী ১২টি দল এই আ‌য়োজ‌নের আন্তর্জা‌তিক পর্যা‌য়ে অংশ নি‌চ্ছে।
প্রতি‌যো‌গিতায় বিজয়ী‌দের জন‌্য মোট ৪০ হাজার মা‌র্কিন ডলা‌রের বে‌শি মূ‌ল্যের পুরস্কা‌রের ব‌্যবস্থা করা হ‌য়ে‌ছে।

 

প্রতিযোগিতায়  ১২টি দেশ অংশ নি‌চ্ছে: বাংলা‌দেশ, চীন, হংকং, ভি‌য়েতনাম, ফি‌লিপাইন, সংযুক্ত আরব আ‌মিরাত, ইরান, ই‌ন্দো‌নে‌শিয়া, নেদারল‌্যান্ড, নেপাল, ম‌ঙ্গো‌লিয়া ও শ্রীলঙ্কা থে‌কে ৫০টির বে‌শি দল অংশ নি‌চ্ছে।   ই‌ভে‌ন্টে যোগ ‌দি‌তে https://ibcol2021.com ভি‌জিট করুন।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৬ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ