বৃহস্পতিবার, মার্চ ২৮ ২০২৪ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

স্মার্ট ফ্রিজ আনবে অ্যামাজন

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: অ্যামাজন তাদের ক্যাশিয়ারবিহীন অ্যামাজন গো স্টোরে যেসব প্রযুক্তি ব্যবহার করে সেগুলো গ্রাহকদের রান্নাঘরেও পৌঁছাতে চায়। ইনসাইডারের তথ্যমতে, ই-কমার্স জায়ান্টটি একটি স্মার্ট ফ্রিজ তৈরিতে কাজ করছে যা ফ্রিজের মধ্যে থাকা খাবার বা পণ্য মনিটরিং করতে পারবে। খবর এনগ্যাজেট।

 

খবরে আরও বলা হয়, খাবারের মান ঠিক আছে কিনা কিংবা শেষ হয়ে যাচ্ছে কিনা সেটি দেখভালের পাশাপাশি কোনো জিনিষের পরিমান কমে গেলে সেটি অর্ডার করতে সাহায্য করবে।

 

অ্যামাজন গো সিস্টেমসের পেছনে থাকা দলটি প্রায় দুই বছর ধরে এই প্রকল্পটি নিয়ে কাজ করছে। প্রকল্পটি প্রায় শেষ পর্যায়ে। গো স্টোরে ক্রেতারা তাদের কার্টে কী পণ্য রাখছে সেটির ট্র্যাকিং রাখে এবং যখন তারা বের হবেন তখন মোট পণ্যের হিসাবে স্বয়ংক্রিয়ভাবে চার্জ করে থাকে। অ্যামাজন ফ্রেশ এবং ল্যাব১২৬ হার্ডওয়্যার টিমও এই স্মার্ট ফ্রিজ প্রকল্পে যুক্ত রয়েছেন।

 

ব্যবহারকারী প্রায়ই যেসব জিনিষ বেশি কিনে থাকেন সেটি কমে গেলে ফ্রিজটি নোটিশ জানাবে এবং হোল ফুডস অথবা অ্যামাজন ফ্রেশ থেকে অর্ডার করতে সাহায্য করবে। এর মাধ্যমে অ্যামাজনের গ্রোসারি ডিভিশনের বিক্রি বাড়বে বলে মনে করা হচ্ছে। ফ্রিজটি বিভিন্ন ধরনের রেসিপিও দেখাবে।

 

তবে অ্যামাজন নিজেই এই ফ্রিজটি বানাবে না, এজন্য অ্যাপ্লায়েন্স নির্মাতাদের সাথে যুক্ত হতে কাজ করতে কোম্পানিটি। ফ্রিজটিতে অ্যালেক্সা ভয়েস কন্ট্রোল সুবিধা থাকতে পারে। ইতিমধ্যেই এই প্রকল্পের জন্য প্রতি বছর ৫০ মিলিয়ন ডলারের অধিক খরচ করেছে। তবে আদৌ এই ফ্রিজ বাজারে আসবে কিনা সেটি এখনও নিশ্চিত নয়।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৬ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ