শুক্রবার, মার্চ ২৯ ২০২৪ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক বই এর এপিঠ ওপিঠ

মোহাম্মদ নাজমুল নিশাত: কম্পিউটার হ্যাকিং ও ফরেনসিক বইটির লেখক সাফ্ফাত আহম্মদ খান । তিনি পেশাগতভাবে একজন সিষ্টেম এ্যাডমিনিস্ট্রেট হিসেবে একটি মাল্টিন্যাশনাল কোম্পানীতে কর্মরত আছেন।

 

এছাড়াও তিনি দৈনিক পূর্বদেশ এর বিজ্ঞান ও প্রযুক্তি পাতার নিয়মিত লেখক এবং সাইবার সিকিউরিটি বিষয়ক ট্রেনিং প্রদান করেন। এটি একটি সাইবার সিকিউরিটি সম্পর্কিত বই। বর্তমানে ফেসবুক,টুইটার,ইন্সটাগ্রাম,উইচ্যাট,লিংকইনসহ যেকোন সামাজিক যোগাযোগ মাধ্যমে কমবেশী জড়িত সংখ্যা কম নয় । বিশ্বব্যাপী প্যান্ডামিক এর কারণে শিশু থেকে আবাল বৃদ্ধবনিতা সকলেই আজ কোন না কোনভাবে অনলাইনের সাথে জড়িত। অনলাইনে থাকা যে কেউ আজ নিরাপত্তার ঝুকিতে দেদুল্লোমান ।

 

বিকাশে টাকা পয়সা লেন-দেন সংক্রান্ত বিপদের অভিজ্ঞতা গ্রামের অশিক্ষিত থেকে শহরের শিক্ষিত লেকের আজ অজানা নয় এক হিসেবে দেখা গেছে যে আগস্ট/২০২১ সালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারের উপস্থিতিতে ফেসবুক কতৃপক্ষ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মধ্যে বিনিয়োগ সংক্রান্ত উচ্চ পর্যায়ের র্ভাচুয়াল বৈঠক হয় । উক্ত বৈঠকে জানানো হয়েছে যে, দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮০ লাখ।

 

বর্তমানে প্রবাহমান তথ্য প্রযুক্তির যুগে সাইবার সিকিউরিটিতে থাকাটা একটা বড় চ্যালেন্জ হয়ে দাঁড়িয়েছে । বইটিতে মূলত সাইবার অপরাধীরা কিভাবে আপনাকে ক্ষতিগ্রস্ত করার জন্য টার্গেট করে তা দেখানো হয়েছে এবং সেই সাথে একজন সাইবার অপরাধী আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলি কিভাবে হ্যাকারের দখলে চলে যেতে পারে তা খুব সুন্দরভাবে গল্পের ছলে লেখকের সহজ-সরল নিজস্ব ভঙ্গিমায় উপাস্থাপন করা হয়েছে।

 

এন্ড্রয়েড আপারেটিং কি তা তা বোঝাতে গিয়ে তিনি লিখেছেন ” আমার এক বন্ধুর বাবা সারা জীবন কি-প্যাড ফোন ব্যবহার করেতেন । র্দূভাগ্যবশত কিছুদিন আগে উনার মোবাইলটি হারিয়ে যায় । তো বন্ধুটি তার বাবাকে নতুন একটি স্মাট ফোন কিনে দিল। শুরুতে উনি বিরক্ত হলেও কয়েকদিন পর বন্ধুটি দেখলো তার বাবা মোবাইলে হেড ফোন লাগিয়ে ইউটিউবে খবর শুনছেন। বন্ধুটি বাবার কাছে যেতেই বাবা বলে উঠলেন যুগ কতো যে পাল্টিয়েছে তা এই মোবাইল না হলে বুঝতেন না। ”

 

বইটি সাইবার সিকিউরিটির খুটিনাটি তুলে ধরলেও সাইবার ফরেনসিক নিয়ে কথা বলেছেন । সাইবার ফরেনসিক হলো কোন ডিভাইস দ্বারা সাইবার সংক্রান্ত কোন অপরাধ সংঘটিত হয়েছে কিনা বা ডিভাইসে কোন আপরাধী কোন পেনড্রইভ প্রবেশ করিয়েছে কিনা বা কোন তথ্য ডিলিট বা ডাউনলোড করেছে কি না তার তথ্য উদঘাটন করার জন্য সাইবার ফরেনসিক বিশেষজ্ঞের ময়না তদন্ত করা । যারা সাইবার ক্রাইম সর্ম্পকে জানতে চান বা সাইবার ক্রাইম থেকে নিরাপদে থাকতে চান তারা বইটি সংগ্রহ করতে পারেন। বইটি মনে হয় তড়িঘড়ি করে প্রকাশ করা হয়েছে । বইটির প্রুপ রিডারে যথেষ্ট মনোযোগ দেওয়া হয়নি । আশা করি বইটির দ্বিতীয় সংস্কারণ প্রকাশ করা করা হলে সে বিষয়ে খেয়াল রাখবেন । সুন্দর কাগজে মনোমুগ্ধকর প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ”সাইবার বার্তা” যার প্রকাশক লেখক নিজে। বইটির মূল্য দুইশত পচাত্তর টাকা মাত্র।

 

মোঃ নাজমুল নিশাত,পুলিশ পরিদর্শক,সাইবার ক্রাইম ইভেস্টিগেটর এবং মামলা তদন্তকারী কর্মকর্তা।
সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন, সিটিটিসি, ডিএমপি, ঢাকা।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ