বৃহস্পতিবার, এপ্রিল ২৫ ২০২৪ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ফেসবুক বন্ধ হবায় ক্ষতি ৬০০ কোটি ডলারের

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: গ্রিনিচমান সময় সোমবার বিকেল ৪টায় অনেকটা হঠাৎ করেই বন্ধ হয়ে গিয়েছিলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের তিনটি নেটওয়ার্ক সাইট ফেসবুক, হোয়াটস্যাপ এবং ইনস্টাগ্রাম। অচল হয়ে গিয়েছিলো ম্যাসেঞ্জারও।

 

ফলে বিশ্বজুড়ে বিড়ম্বনায় পড়েন প্রায় সাড়ে ৩০০ কোটি ব্যবহারকারী। ছয় ঘণ্টা অন্ধকারে থাকার পর বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর রাতের দিকে ছন্দে ফিরতে শুরু করে ফেসবুক, হোয়াটসঅ্যাপ।

 

এই সময়ের মধ্যে ফেসবুকের ক্ষতি হয়েছে ৬০০ কোটি ডলার। এক ধাক্কায় ৪ দশমিক ৯ শতাংশ কমে গেছে ফেসবুকের শেয়ার দর। আর শেয়ারের দর কমায় মার্ক জাকারবার্গের নিট সম্পদের পরিমাণ কমে নেমে এসেছে ১২ হাজার ১৬০ কোটি ডলারে।  এর ফলে কয়েক ঘণ্টার ব্যবধানে শীর্ষ ধনীর তালিকায় পেছনে পড়ে গেলেন জাকারবার্গ। বিল গেটসের কাছে নিজের অবস্থান হারিয়ে পঞ্চম স্থানে নেমে গেছেন শীর্ষ ধনীর তালিকায় তিনে থাকা জাকারবার্গ।

 

সময়ের হিসেবে, ফেসবুক বিড়ম্বনার এবারের ঘটনা ঐতিহাসিক। তারপরও ঠিক কী কারণে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম বন্ধ হয়ে গেল, তা নিয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি ফেসবুক কর্তৃপক্ষ। তবে অ্যাপগুলো অকেজো হওয়ার পর তারা ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন টুইটারে।

 

নাম প্রকাশ না করার শর্তে ফেসবুক কর্মীরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অভ্যন্তরীণ ভুলের জন্যই এ ঘটনা ঘটেছে। ডোমেইনে ভুল হওয়ার জন্যই পুরো সার্ভার ক্র্যাশ করেছে। ব্যাকবোন রাউটারের কনফিগারেশনে পরিবর্তন আনার সময় এই ভুলটা হয়েছে।

তবে কীভাবে এ ঘটনা ঘটল, তা ব্যাখ্যা করতে গিয়ে হার্ভার্ডের বার্কম্যান ক্লেইন সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির ডিরেক্টর জোনাথান জিট্রেইন বলেছেন, ‘গাড়ির ভিতর চাবি রেখে গাড়ি বাইরে থেকে লক করে দিলে যা হয়, ফেসবুকের সার্ভারেও তাই হয়েছে।’

এদিকে ফেসবুক সংস্থাকে ঘনিষ্ঠভাবে চেনেন বলে দাবি করে এক ব্যক্তি রোববার রাতে একটি টেলিভিশন শোতে অংশ নেন। সেখানে তিনি বলেন, একেবারে গোড়ার দিকে ফেসবুক বুঝেছিল যে, তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করে হেটস্পিচ ছড়ানো হবে। ভুল তথ্য ছড়ানো হবে। কিন্তু শুধুমাত্র লাভের আশায় সেই বিষয়গুলোকে তখন আমল দেওয়া হয়নি। আজ তার ফল ভুগছে গোটা সমাজ।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ