মঙ্গলবার, এপ্রিল ১৬ ২০২৪ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

যে কার‌ণে ফেসবুক ডাউন হ‌য়ে‌ছিল

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ফেসবু‌কের ই‌তিহা‌সে এটাই কোন বড় আউ‌টেজ যেটা বিশ্বব্যাপী প্রায় ৬ ঘন্টা (বাংলা‌দেশ সময় ৪ অ‌ক্টোবর রাত ৯:১৫‌মি থে‌কে ৫ অ‌ক্টোবর মধ্যরাত ৩:৩০ পর্যন্ত) ফেসবুক সহ ফেসবু‌কের অঙ্গপ্র‌তিষ্ঠান হুয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এর সেবা বন্ধ ছিল। ফেসবু‌ক ডাউন থাকার ঘটনা এর আ‌গেও ঘ‌টে‌ছে ত‌বে সেটা বি‌শেষ কিছু লো‌কেশন কিংবা কিছু কিছু দে‌শের ক্ষে‌ত্রে ত‌বে এবারই প্রথমবার এই ধর‌নের ঘটনা ঘট‌লো যেখা‌নে ফেসবু‌কের হেড‌কোয়াটারেও সব সেবা বন্ধ ছিল এমন‌ি ফেসবু‌কের কর্মীরা যারা অনলাইনে ওয়ার্ক‌প্লে‌সে কাজ ক‌রেন তারাও লগইন হ‌তে পা‌রেন‌নি।

 

যাই‌হোক, এখন সবার প্রশ্ন ঘটনাটা আস‌লে কি ঘ‌টে‌ছিল?
এর মুল কারণ ছিল ফেসবু‌কের DNS (Domain Name System) সি‌স্টেম এর সমস্যা। সাধারনত এক‌টি কম্পিউটার নেটওয়ার্ক সি‌স্টেম কাজ ক‌রে কতগু‌লো আই‌পি (ইন্টার‌নেট প্রো‌টোকল) এর উপর ভি‌ত্তি ক‌রে অর্থ্যাৎ এক‌টি কম্পিউটার যখন অন্য এক‌টি ক‌ম্পিউটা‌রের সা‌থে যোগা‌যোগ স্থাপন ক‌রে তখন এ‌কে অপর‌কে চি‌নে থা‌কে আই‌পি এ‌ড্রে‌সের মাধ্য‌মে ।

 

একইভা‌বে আমরা যখন ইন্টার‌নে‌টে কোন ও‌য়েবসাইট কিংবা সার্ভা‌রে প্র‌বেশ ক‌রি তখন মুলত উক্ত সার্ভা‌রে প্র‌বেশ ক‌রি তার নির্ধা‌রিত আই‌পি অ্যা‌ড্রে‌সের মাধ্য‌মে। প্র‌ক্যেকটা সার্ভা‌রের এক‌টি নি‌র্দিষ্ট ইন্টার‌নেট আই‌পি থা‌কে যেটা হয় ইউ‌নিক (‌মোবাইল নাম্বা‌রের ম‌তো , অন্য কারও সা‌থে মিল‌বে না)। যেমন ফেসবু‌কের অ‌নেকগু‌লো আই‌পি এর ম‌ধ্যে এক‌টি হ‌লো- 63.69.176.13, কিন্তু একজন সাধারন মানু‌ষের প‌ক্ষে এত আই‌পি এ‌ড্রেস কখ‌নোই ম‌নে রাখা সম্ভব নয়, তাই এর সহজ সমাধা‌নে ব্যবহৃত হয় DNS (Domain Name System) যার কাজ হ‌চ্ছে আই‌পি এ‌ড্রেস‌কে নাম এ কনভার্ট করা। উদাহরন হি‌সে‌বে আমরা যখন facebook.com লি‌খি তখন এই DNS প্রযু‌ক্তি প্রথ‌মে খু‌জে বের ক‌রে Facebook.com এর সার্ভা‌রের আই‌পি এ‌ড্রেস কি, তারপর facebook.com আর উক্ত সারভার আই‌পি এ‌ড্রে‌সের সা‌থে সং‌যোগ স্থাপন ক‌রে আমা‌দেরকে সারভার পর্যন্ত পৌ‌ছে দেয়, ঠিক একইভা‌বে আমরা যখনই কোন ও‌য়েবসাই‌টে প্র‌বেশ ক‌রি প্র‌ত্যেক ক্ষে‌ত্রেই এই একই পদ্ধ‌তি ব্যবহৃত হয়, আমা‌দের‌কে কষ্ট ক‌রে আই‌পি মনে রাখ‌তে হয় না শুধু ও‌য়েবসাই‌টের ঠিকানাটা ম‌নে রাখ‌লেই হয়।

 

এখন প্রশ্ন থাক‌তে পা‌রে ফেসবু‌কের DNS সমস্যা হ‌লে whatsapp আর instagram এও কেন এর প্রভাব পড়‌বে? এর উত্তর হ‌লো – facebook, instagram & whatsapp এ‌দের সবার ডাটা ই থা‌কে এক‌টি সারভার সি‌স্টে‌মে এবং ব্যাকই‌ন্ডে ডাটা‌বেস কা‌নে‌ক্টি‌ভি‌টি এর ক্ষে‌ত্রে সবাই ফেসবু‌কের DNS সি‌স্টেম (facebook.com) ব্যবহার ক‌রে, তাই ফেসবু‌কের DNS সমস্যা হওয়া‌তে বা‌কি‌দেরও হ‌য়ে‌ছে

 

য‌দিও ফেসবুক ই‌ঞ্জি‌নিয়া‌রিং টিম থে‌কে এক‌টি ব্যাখ্যা দেওয়া হ‌য়ে‌ছে যে “‌নেটওয়ার্ক রাউ‌টিং সি‌স্টে‌ম কন‌ফিগা‌রেশ‌নে তারা কিছু প‌রিবর্তন পে‌য়ে‌ছে যে কার‌নে মুল সারভা‌রের সা‌থে যো‌গা‌যোগ বি‌চ্ছিন্ন হয়।

সব‌শে‌ষে বলা যায় নেটওয়ার্ক সি‌স্টে‌মে ত্রু‌টির কার‌ণে ঘটনা‌টি ঘট‌তে পা‌রে সেটা হ‌তে পা‌রে DNS ইস্যু অথবা Router ইস্যু। ত‌বে যখন এই সমস্যা‌টি হয় তখন আমরা ফেসবু‌কের কিছু কিছু আই‌পি‌কে ping ক‌রে পে‌লেও facebook.com কে ping ক‌রে পা‌চ্ছিলাম না।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৫ অক্টোবর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ