সোমবার, অক্টোবর ১৮ ২০২১ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ - হেমন্তকাল | ১১ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আয়কর রিটার্ন ই-ফাইলিং আসছে সেপ্টেম্বরের শেষে

রিফাত আহমেদ: চলতি বছর আগস্টের মধ্যেই জাতীয় রাজস্ব বোর্ডের নেয়া অনলাইনে আয়কর রিটার্ন জমার ই-ফাইলিং প্রজেক্টের কাজ শেষ হওয়ার কথা থাকলেও অভ্যন্তরীণ অসমন্বয় ও নানা জটিলতায় সেপ্টেম্বরের ১ তারিখের বদলে এক মাস পিছিয়ে আয়কর রিটার্নের ই-ফাইলিং সিস্টেম উন্মুক্ত করা হবে সেপ্টেম্বরের শেষে।

 

আয়কর ও ভ্যাট প্রদান প্রক্রিয়া ডিজিটাল ও সহজ করতে ২০১১ সাল থেকে জাতীয় রাজস্ব বোর্ড একাধিক প্রকল্প হাতে নিয়ে থাকলেও কারিগরি ত্রুটি ও জটিলতার কারণে বিলম্বিত হয়েছে অধিকাংশই। সফলতাও আসেনি কোনোটিতে। এরই ধারাবাহিকতায় ২০২০-২১ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের জন্য বিগত বছর এই অনলাইন প্ল্যাটফর্মটি চালু করার কথা থাকলেও নানা জটিলতার কারনে এক বছর পিছিয়ে অনলাইনে রিটার্ন জমার দেয়ার ওয়েব অ্যাপ্লিকেশনটি ২০২১-২২ অর্থ বছরের জন্য প্রস্তুত করার ঘোষণা দেয় রাজস্ব বোর্ড।

 

যদিও ২০২১-২২ অর্থ বছরের আয়কর রিটার্ন বিলম্ব ফি ছাড়া জমা দেয়া যাবে এবছরের নভেম্বর পর্যন্ত, অক্টোবর থেকেই টিআইএন ধারীরা আয়কর জমা দিতে শুরু করে এবং এ কথা বিবেচনা করেই সেপ্টেম্বরের শেষে ই-ফাইলিং সকলের জন্য উন্মুক্ত করার সিধান্ত গ্রহন করে রাজস্ব বোর্ড। 

 

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম গতকাল জানান আয়কর রিটার্নের ই-ফাইলিং-এর বেশ কিছু মডিউল উন্মুক্ত করা হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে। 

এই ই-ফাইলিং সিস্টেমের মাধ্যমে ব্যাক্তি ও প্রতিষ্ঠান উভয়ই কর হিসেব ও রিটার্ন দাখিল করতে পারবে নিজের ঘরের বসেই যা বিগত বছর গুলোতে অসচেতনতা ও প্রক্রিয়াগত জটিলতা কারনে রিটার্ন দাখিল এড়িয়ে আসা টিআইএন ধারীদেরও উৎসাহিত করবে।

লেখকঃ রিফাত আহমেদ, শিক্ষার্থী, গণিত বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

(সাইবারবার্তা.কম/আইআই/৮ সেপ্টেম্বর ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ