শুক্রবার, এপ্রিল ১৯ ২০২৪ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জঙ্গিবাদের বিরুদ্ধে আন্দোলন অনলাইনেও বিস্তৃত করতে হবে

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আন্দোলন রাজপথ থেকে অনলাইনেও বিস্তৃত করতে হবে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

 

রোববার (২৯ আগস্ট) ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে তালেবান পুনরুত্থান: তরুণ সমাজের করণীয়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এ সভার আয়োজন করে।

অনলাইনে অপশক্তির অশুভ তৎপরতা মোকাবিলা করতে না পারলে দেশ ও জাতির জন্য তা হবে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, যে আদর্শ নিয়ে জাতির পিতা বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন সেই বাংলাদেশ কোনো অবস্থাতেই সন্ত্রাস, জঙ্গিবাদ বা জামায়াত-শিবিরের কাছে আত্মসমর্পণ করতে পারে না।

 

তিনি বলেন, প্রগতিশীল রাজনৈতিক শক্তিসহ জনগণকে অশুভ শক্তির বিরুদ্ধে সম্পৃক্ত করে রাজনৈতিক ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 

অনুষ্ঠানে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, অনলাইন অ্যাক্টিভিস্ট অমি রহমান পিয়াল, মারুফ রসুল, রিনা পারভিন, রুবি হক, সাংবাদিক সাব্বির খান ও তাপস পাল এবং জঙ্গিবাদবিরোধী জোটের নেতা মাওলানা মাওলানা হাসান বক্তব্য রাখেন।

 

তিনি বলেন, অপশক্তি সোশ্যাল মিডিয়াকে এখন তাদের অপতৎপরতার বড় হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। কয়েক বছর আগেও মাত্র কয়েক লাখ মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করত। বাংলাদেশে ৪ কোটি ৮০ লাখ মানুষ এখন ফেসবুক ব্যবহার করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সুযোগ কাজে লাগিয়ে নতুন প্রজন্মকে প্রভাবিত করা খুবই সহজ।

 

মোস্তাফা জব্বার বলেন, তিন বছর আগেও অনলাইন নিয়ন্ত্রণে কার্যকর কোনো প্রযুক্তি আমাদের ছিল না। বর্তমানে ডিজিটাল অপরাধ প্রতিরোধে কার্যকর প্রযুক্তি সরকারের হাতে রয়েছে। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে কোনো প্রযুক্তি এখনো আসেনি। তবে অতীতের তুলনায় ফেসবুকের সঙ্গে আমাদের সম্পর্কের উন্নয়ন হয়েছে। তা কাজে লাগিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৩১ আগস্ট ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ