শুক্রবার, সেপ্টেম্বর ১৭ ২০২১ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ - শরৎকাল | ৯ই সফর, ১৪৪৩ হিজরি

ডিজিটাল সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিলেন পলক

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: বাংলাদেশের মুক্তিযুদ্ধে জর্জ হ্যারিসনের ঐতিহাসিক সংগীতের ৫০ বছর পূর্তি উপলক্ষে তার কনসার্ট ফর বাংলাদেশ অ্যালবামটি নিয়ে প্রকাশিত হলো ডিজিটাল বই। আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের ব্যবস্থাপনায় বইটি প্রকাশ করেছে অ্যাপেক্স ডেটা মাইনিং অ্যান্ড আইটি। দ্য কান্ট্রি দ্যাট লিভড- ফিফটি ইয়্যারস অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নামের এই কফিটেবিল বইটি এখন মিলবে মোবাইল ও ডেস্কটপেও। পাওয়া যাবে কনসার্ট ফর বাংলাদেশ ডটনেট (এই ) ঠিকানায়।

 

শনিবার ভার্চুয়াল অনুষ্ঠানে ডিজিটাল এই বইয়ের মোড়ক উন্মোচন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় বঙ্গবন্ধু উত্তর সময়ে তার ঘোষিত সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় সাংস্কৃতিক বিপ্লবের ডাক দিয়ে সকলকেই প্রযুক্তি-শক্তিতে বলীয়ান হওয়ার আহ্বান জানান তিনি।

 

ইরাক-সিরিয়া না হয়ে দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও মালোয়েশিয়া হওয়ার স্বপ্ন ব্যক্ত করে তিনি বলেন, ১৯৭১ সালে দি কনসার্ট ফর বাংলাদেশ বিশ্বের কাছে বাংলাদেশকে শুধু পরিচয় করিয়ে দেয়নি, নির্যাতিত মানুষের প্রতিবাদী কণ্ঠস্বর হয়ে উঠেছিলো বিটলস।

 

আর এই মুক্তির লক্ষ্য নিয়ে সরকার ডিজিটাল বাংলাদেশ উদার গণতান্ত্রিক অসাম্প্রদায়িক ও মেধাবী প্রজন্ম গড়ে তুলতে চেষ্টা করছে। সেই লক্ষে আইসিটি বিভাগ আয়োজন করেছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট।

 

আগামী সেপ্টেম্বরে এই গ্র্যান্টের ১৩ পর্বের রিয়েলিটি শো করা হবে জানিয়ে এই শো-তে রবিশঙ্করের মেয়ে বিশেষ রাগ পরিবেশন করবেন।

এলআইসিটি পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মাদ আব্দুর রাকিব, অ্যাপেক্স ডেটা মাইনিং অ্যান্ড আইটির সিইও জারা জেরিন মাহবুব।

 

(সাইবারবার্তা.কম/আইআই/১  আগস্ট ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ