বৃহস্পতিবার, এপ্রিল ২৫ ২০২৪ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্রত্যাশা ছাড়িয়ে ভিসার আয়

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ বৃদ্ধি পাওয়ায় বিশ্বব্যাপী মানুষের ভ্রমণ বেড়েছে। একইসাথে কেনাকাটা ও বিনোদনে অধিক খরচ করছেন লকডাউনে ঘরবন্দী মানুষগুলো। আর এসবের ফলে বিশ্বের বৃহত্তম পেমেন্ট প্রসেসর ভিসার আয় হয়েছে প্রত্যাশাতীত। খবর রয়টার্স।

 

মঙ্গলবার বছরের দ্বিতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে ভিসা। সেখানে দেখা গেছে গত বছরের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ভিসার মাধ্যমে পেমেন্টের পরিমান ৩৪ শতাংশ বেড়েছে। এছাড়া ট্রানজেকশনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩৯ শতাংশ।

 

গত জুনে যুক্তরাষ্ট্রে সামগ্রিক খুচরা বিক্রয় বৃদ্ধি পেয়েছে। লকডাউন শেষে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটিতে ভ্রমণ ও কেনাকাটার চাহিদা বেড়ে যাওয়ায় এই সাফল্য দেখছে ভিসা। আগামী মাসগুলোতেও সেটির প্রবৃদ্ধি ঘটতে পারে বলে ধারনা করা হচ্ছে।

 

ভিসার প্রধান নির্বাহী কর্মকর্তা আলফ্রেড কেলি বলেন, অনেক দেশের অর্থনীতি পুনরায় চাঙা হওয়ার ফলে ভিসা একটি শক্তিশালী প্রান্তিক অতিক্রম করেছে। এছাড়া ভ্যাকসিন প্রয়োগ বেড়ে যাওয়ায় ও বিভিন্ন দেশের বর্ডার খুলে দেওয়ায় ক্রস-বর্ডার ভ্রমণ খরচও বেড়েছে।

 

তিনি জানান, দ্বিতীয় প্রান্তিকে ভিসার ক্রস-বর্ডার ভলিউম বেড়েছে ৪৭ শতাংশ। ২৭ শতাংশ বৃদ্ধি পেয়ে মোট রাজস্ব আয় হয়েছে ছয় দশমিক ১৩ বিলিয়ন ডলার। প্রতি শেয়ারে লাখ হয়েছে এক দশমিক ৪৯ ডলার।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৮  জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ