শুক্রবার, মার্চ ২৯ ২০২৪ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - বসন্তকাল | ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ঈদে ঢাকা ছেড়েছে এক কোটি, ফিরেছে ৮ লাখ মোবাইল সিম

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ঈদুল আজহা উপলক্ষে বৃহস্পতিবার (২২ জুলাই) পর্যন্ত মোট ১ কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩টি মোবাইল সিমের ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। এর মধ্যে কেবল ঈদের পরদিনই ঢাকা ছেড়েছে ১০ লাখ ৪০ হাজার ৭০০ সিম। অন্যদিকে, ঈদের পরদিন ঢাকা ফিরেছেন মাত্র ৮ লাখ ২০ হাজার ৫১৬টি মোবাইল সংযোগ ব্যবহারকারী।

 

শুক্রবার (২৩ জুলাই) রাতে নিজেরে ভেরিফায়েড ফেসবুক পেজে এই তথ্য প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। ওই পোস্টে তিনি লিখেছেন, ‘একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম। অবিশ্বাস্য নয় যে ২২ জুলাই অবদি ১ কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩টি মোবাইল সিমের গ্রাহক ঢাকার বাইরে গেছে। অন্যদিকে ঈদের পরদিন ঢাকা ফিরেছে মাত্র ৮ লাখ ২০ হাজার ৫১৬টি সিম।’

 

তিনি আরও লিখেছেন, ‘আজকে থেকে শুরু হওয়া লকডাউন ও তার পরে কী হবে সেটি দেখার বিষয়। করোনায় এর কী প্রভাব পড়বে সেটাও দেখার বিষয়।’

 

অবশ্য সিমের এই সংখ্যাটা লোকজনের ঢাকার বাইরে যাওয়া ও আসার হিসাব নয়। কারণ, এক জনের অনেকগুলো সিম থাকে। আবার কোনো কোনো পরিবারের সদস্য সংখ্যা বেশি কিন্তু মোবাইল ও সিম একটা বা দুইটা।

 

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত ঢাকা ছাড়া মোবাইল সিমগুলোর মধ্যে ৪৯ লাখ ৫৬ হাজার ৪০৪টি সিম গ্রামীণফোনের, ২৩ লাখ ৬১ হাজার ৭৮৭টি সিম রবি’র, ২৭ লাখ ৪৫ হাজার ৮৭৮টি বাংলালিংকের এবং ৪ লাখ ৩০ হাজার ৬১৪টি সিম ছিলো রাষ্ট্রায়ত্ব অপারেটর টেলিটকের।

 

অপরদিকে মোবাইলফোন ব্যাবহারকারীদের মধ্যে গ্রামীণফোনের ২ লাখ ২৪ হাজার ৭০৯টি , রবি’র ৩ লাখ ৮ হাজার ৪৯১টি , বাংলালিংকের ২ লাখ ৪৮ হাজার ১৫২টি এবং টেলিটকের ৩৯ হাজার ১৬৪টি সিম ঢাকায় প্রবেশ করেছে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৫ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ