সোমবার, আগস্ট ২ ২০২১ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

দ্বিগুন গতি নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেটে জাপানের বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: ইন্টারনেটের গতিতে গত বিশ্ব রেকর্ডের প্রায় দ্বিগুণ গতিতে পৌঁছেছে জাপান। সেকেন্ডে ৩১৯ টেরাবিট গতিতে পৌঁছেছেন দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির (এনআইসিটি) প্রকৌশলী দল। একইসঙ্গে ১ হাজার ৮৬৫ মাইল দূর থেকে এই গতি বজায় রাখতে সক্ষম হয়েছেন তারা।

 

এক্ষেত্রে প্রথমবারের মতো ‘এস’, ‘সি’ এবং ‘এল’ ব্যান্ডের সংকেত প্রেরণ (ট্রান্সমিশন) প্রযুক্তির একসঙ্গে পরীক্ষামূলক প্রয়োগ করেছেন প্রকৌশলীদের দলটি। ফাইবার অ্যাপ্লিফায়ার জুড়ে দিয়ে চার কোরের অপটিক্যাল ফাইবার বিদ্যমান যন্ত্রপাতির সঙ্গে ভালোভাবেই কাজ করেছে তাদের প্রযুক্তিটি।এর আগে ২০২০ সালের আগস্টে ব্রিটিশ ও জাপানি গবেষকরা সেকেন্ডে ১৭৮ টেরাবিট গতির রেকর্ড করেছিলো।

 

এবার পাইপলাইনের প্রায় প্রতিটি পর্যায় আপগ্রেড করে এই কৃতিত্ব অর্জন করলো এনআইসিটি। ফাইবার অপটিক লাইনের একটির পরিবর্তে চারটি কোর ছিল, এবং গবেষকরা বিরল পৃথিবী অ্যামপ্লিফায়ারের সহায়তায় একাধিক তরঙ্গদৈর্ঘ্যে একটি ৫৫২-চ্যানেল চিরুনি লেজার নিক্ষেপ করেছিলেন। যদিও পরীক্ষাটি কঠোরভাবে ল্যাবের মধ্যে সীমাবদ্ধ ছিল, দলটি সিগন্যালের গুণমান বা গতি না হারিয়ে একটি নকল 1,864 মাইল দূরত্বে তথ্য স্থানান্তর করতে কয়েল ফাইবার ব্যবহার করেছিল।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২০ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন