সোমবার, আগস্ট ২ ২০২১ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

সংহিসতা মোকাবেলায় নীতি ও মূল্যবোধে জোর দিলেন পলক

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: আগামী প্রজন্মের মধ্যে নীতি-নৈতিকতা ও সঠিক মূল্যবোধের বীজ বপনের মাধ্যমে সকল ধরণের সহিংসতাকে প্রতিহত করার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

ইয়াং বাংলার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ক্যাম্পেইন ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি। বাংলাদেশের ১০ জেলায় বিভিন্ন স্টেকহোল্ডারদের পরামর্শের মাধ্যমে WSPP ক্যাম্পেইন এর ওয়েবসাইট চালু ও যুব নেতৃত্বাধীন পরিস্থিতি বিশ্লেষণের লক্ষ্যে জনসমাগমস্থলে নারীদের নিরাপত্তা বিশ্লেষণের লক্ষ্যে বৃহস্পতিবার রাতে এই অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে ইয়াং বাংলা ।

 

মোট ১০ টি যুব সংগঠন ফোকাস গ্রুপ ডিসকাশন (এফজিডি), স্টেকহোল্ডার বিশ্লেষণ, এবং কেস স্টাডি বিশ্লেষণ সিরিজ পরিচালনা করেছে । কোভিড ১৯  মহামারীর স্বাস্থ্য প্রোটোকল অনুসরণ করে চলতি বছরের মার্চ-মে পর্যন্ত করা নারীদের উপর হয়রানির পরিস্থিতি সম্পর্কে এই বিশ্লেষণ তাদের পরিস্থিতি পর্যালোচনা করতে সক্ষম করেছে । তথ্য সংগ্রহের সময় সামাজিক দূরত্ব বজায় রেখেছিল প্রতিষ্ঠানগুলো । অনুষ্ঠানে মাঠ পর্যায়ের পরিস্থিতির উপর একটি রিপোর্ট উপস্থাপন করা হয়।

 

অনুষ্ঠানে  তরুণদের মধ্যে থেকে অপরাজিতা, খুলনা থেকে অনুপ কুমার এবং ইউএনডিপির যুব প্রতিনিধি সাবিত্রী হেমব্রাম তারুণ্যের গুরুত্বপূর্ণ ভূমিকা এবং স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার সময় ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেন । সুস্মিতা পাইক, উপপরিচালক, জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) এনএইচআরসি’র দৃষ্টিকোণ তুলে ধরেন ।

 

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার উপ-পরিদর্শক জেনারেল (সুরক্ষা) এবং বাংলাদেশ পুলিশ মহিলা নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) এর সভাপতি আমেনা বেগম নারীদের প্রতি হয়রানি প্রতিরোধে পুলিশের অধীনে ভূমিকা তুলে ধরেন ।

 

ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি রেসিডেন্স প্রতিনিধি ভ্যান এনগুয়েন অনুষ্ঠানে ইউএনডিপির দৃষ্টিকোণ থেকে ক্যাম্পেইনটি সম্পর্কে নিজের মতামত তুলে ধরে বাংলাদেশের ইতিবাচক পরিবর্তনের জন্য যুবকদের ভূমিকার প্রশংসা করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন-আমরা কেবল অপরাধীদের কারাগারে নিক্ষেপ করে বা শক্ত আইন প্রণয়ন ও প্রয়োগ করেই নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করতে পারবো না। আমাদের তরুণ ও আগামী প্রজন্মের মধ্যে নীতি-নৈতিকতা ও সঠিক মূল্যবোধের বীজ বপনের মাধ্যমেই সকল ধরণের সহিংসতাকে প্রতিহত করা সম্ভব।

 

আমাদের নিজেকেই নিজেদের প্রশ্ন করতে হবে, আমার পুরুষ বন্ধুটি আমার সাথে যতোটা নিরাপদ, আমার নারী বন্ধুটিও কি আমার সাথে একইভাবে নিরাপদ বোধ করে কি না – যোগ করেন পলক।

 

(সাইবারবার্তা.কম/আইআই/১৭ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন